ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জুট মিলের ২৬ শ্রমিককে চাকরিচ্যুতি

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৯, ৮ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুট মিলের ২৬ শ্রমিককে চাকরিচ্যুতি

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনায় বন্ধ থাকা দি ক্রিসেন্ট জুট মিলস কোম্পানি লিমিটেড চালু করাকে কেন্দ্র করে সিবিএ নেতাদের ওপর বদলী শ্রমিকদের হামলা এবং বাড়িঘর ভাংচুরের ঘটনায় মিলের স্থায়ী-অস্থায়ী ২৬ জন শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে।

রোববার রাতে মিল কর্তৃপক্ষ দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক এ পদক্ষেপ নেয়। একই সঙ্গে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে মিল প্রশাসন।

হামলা ও ভাংচুরের ঘটনায় এক শ্রমিককে আটক করেছে পুলিশ। এর আগে সকালে মিল চালুকে কেন্দ্র করে বদলী শ্রমিকরা মিলের সিবিএ নেতাদের ওপর হামলা চালায়। এতে সিবিএ’র সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কমপক্ষে ২০ জন আহত হয়। এক পর্যায়ে শ্রমিকরা সিবিএ’র সাধারণ সম্পাদকের শ্বশুর বাড়ি এবং সহ-সভাপতির বাসভবনে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে।

সংশ্লিষ্ট সূত্র জানান, সকাল ৬টার দিকে সিবিএ নেতারা ক্রিসেন্ট মিল চালু করতে গেলে বদলী শ্রমিকদের একটি অংশ বাধা দেয়। এ সময় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।

মিলে পরিকল্পিতভাবে বিশৃংখলা বাধিয়ে উৎপাদন বন্ধ ও অচল করে রাখার অভিযোগে স্থায়ী ও অস্থায়ী ২৬ শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুত স্থায়ী শ্রমিকরা হলেন- ২নম্বর মিলের মিল ম্যাকানিক্যাল বিভাগের চার্জহ্যান্ড মোহাম্মদ হোসেন, ১নম্বর মিলের হেঁসিয়ান তাঁতের রিলিভার মিজানুর রহমান, ২নম্বর মিলের কপ ওয়েন্ডিং বিভাগের ওয়েন্ডিং আনোয়ার হোসেন, ১নম্বর মিলের স্পিনিং বিভাগের মো. আসাদ, ২নম্বর মিলের ওয়েন্ডিং বিভাগের রোল ওয়েন্ডার মো. সাহিদুর রহমান, ১নম্বর মিলের স্পিনিং বিভাগের মো. জাহাঙ্গীর, ২নম্বর মিলের মোটা তাঁত বিভাগের মো. সাজেদুল ও ২নম্বর মিলের প্রিপেয়ারিং বিভাগের ড্রইং ফিডার সিরাজুল ইসলাম। অস্থায়ী শ্রমিকরা হলেন- ইমরান, তারেক, শাহিন, রেজোয়ান, শাহিন, নাইম, আল আমিন, জুয়েল, সাগর, শিপন, রায়হান, শেখ ফরিদ, মাসুদ, নাইম, অপু, মাসুম ওরফে খুনি মাসুম, নাজমুল, রনি ও রাজু। এদের মধ্যে ইমরানকে আটক করেছে পুলিশ।
 

ক্রিসেন্ট জুট মিলের প্রকল্প প্রধান আবুল কালাম হাজারী শ্রমিকদের চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত করে বলেন, জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী মিল চালু করতে গেলে অভিযুক্তরা পরিকল্পিতভাবে মিলে অরাজকতা সৃষ্টি করে। তারা সিবিএ’র দুই নেতার বাড়ি ভাংচুর ও লুটপাট করেছে। অভিযুক্তদের বিরুদ্ধে শ্রম আইন ও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হচ্ছে।



রাইজিংবিডি/খুলনা/০৮ অক্টোবর ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়