ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

জেএসসি-জেডিসিতে সব সূচকেই ফল বিপর্যয়

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৮, ৩০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেএসসি-জেডিসিতে সব সূচকেই ফল বিপর্যয়

নিজস্ব প্রতিবেদক : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় মোট পাসের হার, জিপিএ-৫ প্রাপ্তি, শতভাগ পাসের প্রতিষ্ঠানসহ সব সূচকেই ফল বিপর্যয় ঘটেছে।

ফলাফলের পরিসংখ্যান থেকে জানা যায়, জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ, যা গতবার ছিল ৯৩ দশমিক শূন্য ৬ শতাংশ। গড় পাসের হার কমেছে ৯ দশমিক ৪১ শতাংশ। এ বছর এই দুই পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন, যা গতবার ছিল ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ২৭৯টি, যা গতবার ছিল ৯ হাজার ৪৫০টি। একজন শিক্ষার্থীও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এবার এ ধরনের প্রতিষ্ঠান ৫৯টি, যা গতবার ছিল ২৮টি।

শনিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন।

আলাদাভাবে এবার আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ, যা গতবার ছিল ৯২ দশমিক ৮৯ শতাংশ। জেএসসিতে এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন, গতবার ছিল ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন। অন্যদিকে জেডিসিতে পাসের হার ৮৬ দশমিক ৮০ শতাংশ। গতবার এই হার ছিল ৯৪.০২ শতাংশ। এবার পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৩১ জন, গতবার পেয়েছিল ১২ হাজার ৫২৯ জন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়