ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জেপিএল-বেজা সমঝোতা চুক্তি স্বাক্ষর

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ২৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেপিএল-বেজা সমঝোতা চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক প্রতিবেদক: চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে নবায়নযোগ্য বিদ্যুৎ খাতে ১৮০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের জন্য জুলস্ পাওয়ার লিমিটেড (জেপিএল) এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।

সোমবার রাজধানী ঢাকায় বেজা কার্যালয়ে আয়োজিত এ সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং জুলস্ পাওয়ার লিমিটেডের (জেপিএল) ব্যবস্থাপনা পরিচালক নূহের লতিফ খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ চুক্তির আওতায় জুলস্ পাওয়ার লিমিটেড চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে ১০০ মেগাওয়াটের একটি সোলার পাওয়ার প্ল্যান্ট স্থাপন করবে, যার বিনিয়োগ মূল্য প্রায় ১৮০ মিলিয়ন মার্কিন ডলার। প্রতিষ্ঠানটি চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে একটি মাল্টিপারপাস জেটি এবং ৩৭ কিলোমিটার বিস্তৃত ১৩২ কেভির একটি ট্রান্সমিশন লাইন স্থাপন করবে।

চুক্তি অনুযায়ী বেজা কর্তৃপক্ষ জুলস্ পাওয়ার লিমিটেডকে চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে ৫০০ একর জমি বরাদ্দ দেবে, যেখানে প্রতিষ্ঠানটি ১০০ মেগাওয়াটের একটি নবায়নযোগ্য সোলার পাওয়ার প্যানেল সিস্টেম স্থাপন করবে।

অনুষ্ঠানে জুলস্ পাওয়ার লিমিটেডের (জেপিএল) ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা চেম্বারের পরিচালক নূহের লতিফ খান বলেন, ‘বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত এবং বেজার পক্ষ হতে এ ধরনের সহযোগিতা আমাদের দেশে শিল্প-কারখানা ও ব্যক্তি পর্যায়ে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে জ্বালানি চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

তিনি আরো বলেন, ‘সরকার প্রদত্ত পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) এবং ইমপ্লিমেনটেশন এগ্রিমেন্ট (আইএ) থাকার কারণে এ খাতে বিনিয়োগ থেকে প্রাপ্ত মুনাফা অধিক, যে কারণে এ খাতে নতুন নতুন বিনিয়োগে উদ্যোক্তারা আগ্রহী হচ্ছেন। প্রকল্পটি বাস্তবায়ন হলে এটিই হবে দেশের সর্বপ্রথম নবায়নযোগ্য সোলার আইপিপি (ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসার) প্রকল্প।’



রাইজিংবিডি/ঢাকা/২৪ ডিসেম্বর ২০১৮/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়