ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন চার লেখক

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১৬ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেমকন সাহিত্য পুরস্কার পেলেন চার লেখক

নিজস্ব প্রতিবেদক : জেমকন সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে।

প্রবীণ কথাসাহিত্যিক মোহাম্মদ রফিক এবং তিন তরুণ লেখক ও কবি আশরাফ জুয়েল, মামুন অর রশিদ ও নুসরাত নুসিন পেয়েছেন এ বছরের ১২তম জেমকন পুরস্কার।

বৃহস্পতিবার ‘ঢাকা লিট ফেস্ট ২০১৭’ এর প্রথম দিনের সন্ধ্যায় এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।

আগের বছরগুলোর ধারাবাহিকতায় এ বছরেও জেমকন পুরস্কার ঘোষণা করা হয়েছে ‘ঢাকা লিট ফেস্টে’। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে হয় এই আয়োজন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রবীণ কথাসাহিত্যিক মোহাম্মদ রফিককে তার ‘দুটি গাথাকাব্য’ কাব্যগ্রন্থের জন্য এ বছর পুরস্কৃত করা হয়েছে। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় ৮ লাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র; পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। এ বছর ‘তরুণ সাহিত্য পুরস্কার-২০১৭’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যৌথভাবে আশরাফ জুয়েল ও মামুন অর রশিদ। তাদের প্রত্যেকেই পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। আর প্রথমবারের মতো জেমকন পুরস্কারে যুক্ত হওয়া ‘তরুণ কবিতা’ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন তরুণ কবি নুসরাত নুসিন। ‘দীর্ঘ স্বরের অনুপ্রাস’ কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য তিনি পেয়েছেন ১ লাখ টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

অনুষ্ঠানে জেমকন পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কাজী নাবিল আহমেদ।

জেমকন সাহিত্য পুরস্কারের জুরি ছিলেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, কথাশিল্পী সেলিনা হোসেন, নন্দনতাত্ত্বিক তপোধীর ভট্টাচার্য, কথাশিল্পী কিন্নর রায় ও কথাশিল্পী মইনুল আহসান সাবের।

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারের জুরি ছিলেন কবি জহর সেন মজুমদার, কথাশিল্পী আকতার হোসেন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, কথাশিল্পী জাকির তালুকদার ও কথাশিল্পী বল্লরী ঘোষ।

জেমকন তরুণ কবিতা পুরস্কারের জুরি ছিলেন কবি আসাদ মান্নান, কবি খালেদ হোসাইন, কবি কুমার চক্রবর্তী, কবি বিভাস রায় চৌধুরী ও কবি সেবন্তি ঘোষ।



রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৭/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়