ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অগ্নিঝরা মার্চ

টঙ্গীতে বিক্ষোভ সমাবেশে সেনাবাহিনীর গুলি

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৩, ৫ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টঙ্গীতে বিক্ষোভ সমাবেশে সেনাবাহিনীর গুলি

১৯৭১ সালের ৩ মার্চ হরতালের পক্ষে একটি মিছিল

শাহ মতিন টিপু : ৭ মার্চের ভাষণের অপেক্ষায় গোটা জাতি। সময় যত ঘনিয়ে আসছিল, ভাষণের জন্য ততই অস্থিরতা বেড়ে যাচ্ছিল মানুষের। এ অবস্থার মধ্যেই  টানা হরতাল কর্মসূচীর  শেষদিন ছিল আজ। 

একাত্তরে ২ মার্চ থেকে শুরু হয়ে এই  টানা হরতাল কর্মসূচী  ৫ মার্চ শেষ হলো। শেষ দিনেই ঘটে বড় অঘটন। টঙ্গীতে বিশাল বিক্ষোভ সমাবেশের ওপর নির্বিচারে গুলি চালায় সেনাবাহিনী ।

হরতাল কর্মসূচী পালনকালে টঙ্গীতে ২০ হাজারেরও বেশি শ্রমিক বিক্ষোভ মিছিল বের করলে সেনাবাহিনী নির্বিচারে গুলিবর্ষণ করে। এতে ৬ জন নিহত ও ৩৫ জন আহত হয়।  এ ঘটনার প্রতিবাদে বিকেলে আওয়ামী লীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে বায়তুল মোকাররম থেকে এক বিশাল লাঠি মিছিল বের করে। এ ছাড়াও খুলনায় ২ জন এবং রাজশাহীতে ১ জন নিহত হয়।

অন্যদিকে শহীদ জননী জাহানারা ইমামের লেখা বিখ্যাত প্রামাণ্য গ্রন্থ ‘একাত্তরের দিনগুলি’তে পাওয়া একাত্তরের ৫ মার্চ শুক্রবারের বর্ণনা  এ রকম- ‘আজও ছ’টা -দুটো হরতাল। বঙ্গবন্ধু শেখ মুজিব হরতালের দিনগুলোতে বেতন পাওয়ার সুবিধার জন্য এবং অতিজরুরী কাজকর্ম চালানোর জন্য সরকারি-বেসরকারি সব অফিস দুপুর আড়াইটা থেকে চারটা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছেন। রেশন দোকানও ওই সময়ে খোলা।

ব্যাংকও তাই। আড়াইটা চারটার মধ্যে টাকা তোলা যাবে। তবে দেড় হাজার টাকার বেশি নয়। বিকেলে ব্যাংক খোলা- ভাবতে মজাই লাগছে। শেখ মুজিবের একেকটা নির্দেশে সব কেমন ওলটপালট খেয়ে যাচ্ছে।

জরুরী সার্ভিস হিসেবে হাসপাতাল, ওষুধের দোকান, এ্যাম্বুলেন্স, ডাক্তারের গাড়ি, সংবাদপত্র ও তাদের গাড়ি, পানি, বিদ্যুত, টেলিফোন, দমকল, মেথর ও আবর্জনা ফেলা ট্রাক- এগুলোকে হরতাল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আজ মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনা।

দলের সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ এদিন চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, সিলেট ও  দেশের অন্যান্য স্থানে সংঘটিত বর্বরোচিত হত্যাকান্ডের চিত্র তুলে ধরেন। যে কোন জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য আওয়ামী লীগ একটি কন্ট্রোল রুম স্থাপন করে।

অন্যদিকে এদিন তাহরিক-ই-ইশতিকলাল পার্টির প্রধান এয়ার মার্শাল (অব) আসগর খান পাকিস্তানের সংহতি বিপন্ন উল্লেখ করে অবিলম্বে শেখ মুজিবের কাছে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৮/ টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়