ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টিফিনের টাকা বাঁচিয়ে মাদকের বিরুদ্ধে লড়াই

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ২৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টিফিনের টাকা বাঁচিয়ে মাদকের বিরুদ্ধে লড়াই

ছাইফুল ইসলাম মাছুম : যখন দেশের তরুণদের বেশ বড় একটি অংশ মাদকাসক্ত হয়ে পড়ছে, ঠিক তখন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কিছু শিক্ষার্থী নিজেদের টিফিনের টাকা বাঁচিয়ে মাদকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলছেন। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছেন মাদকসহ সমাজের নানা অসংগতির বিরুদ্ধে লাল কার্ড। এভাবে দেশের ৪৫টি জেলায় কার্যক্রম পরিচালনা করছে শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত শিক্ষার্থীদের সংগঠন ‘লাল সবুজ উন্নয়ন সংঘ’।

রাজধানীর রবীন্দ্র সরোবরে এক আড্ডায় লাল সবুজ উন্নয়ন সংঘের কাজ নিয়ে কথা হয় সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি কাওসার আলম সোহেলের সঙ্গে। তিনি জানালেন সংগঠনটির শুরুর গল্প। নবম শ্রেণীতে পড়াকালীন সমাজের অসংগতি নিয়ে বিদ্রোহী কবি কাজী নজরুলের একটি কবিতা তাকে ভাবিয়ে তুলে। নিজেও উপলদ্ধি করেন বাল্যবিবাহ ও নারী নির্যাতনের মহামারি, তরুণ সমাজের মাদকের ভয়াবহতা। সমাজের অসংগতি দূর করতে ২০১১ সালের ২৪ মে কুমিল্লার দাউদকান্দিতে ৩০০ দুস্থ পরিবারকে ত্রাণ বিতরণের মধ্য দিয়ে সংগঠনটি যাত্রা শুরু করে।

পরবর্তীতে সংগঠনটি সুবিধাবঞ্চিত অসহায় শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শিক্ষামূলক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন, সন্তান যাতে মাদক কিংবা জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সেজন্য অভিভাবকদের নিয়ে মতবিনিময় সভাসহ মাদক, দুর্নীতি, জঙ্গিবাদ, ইভটিজিং, বাল্যবিবাহর বিরুদ্ধে শপথ ও লাল কার্ড প্রদর্শন করে আসছে।

২০১৬ ও ১৭ সালে সারা দেশের ৪৯টি জেলায় প্রায় ১০ লাখ শিক্ষার্থীদের হাতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মাদকের বিরুদ্ধে লাল কার্ড তুলে দিয়েছে সংগঠনটি। বর্তমানে সংগঠনটির সঙ্গে ৪৫ জেলায় প্রায় ৫ হাজার শিক্ষার্থী স্বেচ্ছাসেবক হিসেবে যুক্ত রয়েছেন।

 



চলতি বছরের ১৮ মার্চ, পঞ্চগড়ের তেতুলিয়া থেকে ‘লাল সবুজ উন্নয়ন সংঘ’ দেশব্যাপী ভ্রাম্যমাণ কার্যক্রম শুরু করেছে। দেশের ৩৯টি জেলায় কার্যক্রমটি শেষ হয়েছে, বাকি জেলাতে কাজ চলমান রয়েছে। কর্মসূচিতে রয়েছে- বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠানের মাধ্যমে মাদকের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন, মাদকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে করণীয় সম্পর্কে আলোচনা ও শিক্ষার্থীদের নিয়ে টিম গঠন।

সংগঠনটির সহ সভাপতি ফারজানা আক্তার বলেন, ‘একদিন আমাদের দেশ থেকে সকল অসংগতি দূর হবে। গড়ে উঠবে মাদক, নারী নির্যাতন, বাল্যবিবাহ মুক্ত সোনার বাংলাদেশ। আমাদের মতো তরুণদের হাত ধরে এই পরিবর্তন সম্ভব।’

সভাপতি কাওসার আলম সোহেল বলেন, ‘আমি এমন অনেক শিক্ষর্থীকে জানি, যারা আগে মাদক সেবন করতো। লাল সবুজের সচেতনতা মূলক কার্যক্রম দেখে মাদক ছেড়ে দিয়েছে। এখন লাল সবুজের সঙ্গে মাদকের বিরুদ্ধে কাজ করছে।’

‘লাল সবুজ উন্নয়ন সংঘ’ এর ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে সভাপতি কাওসার আলম সোহেল বলেন, ‘আমাদের সংগঠনের মাধ্যমে সারা দেশে পরিবর্তনের ডাক দিতে চাই। সমাজের সকল অসংগতি দূর করতে চাই। তরুণদের সঙ্গে নিয়ে মাদকমুক্ত সমাজ গড়তে চাই।’



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়