ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ট্যাংকার-কার্গোর সংঘর্ষে কীর্তনখোলায় তেল

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ১৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্যাংকার-কার্গোর সংঘর্ষে কীর্তনখোলায় তেল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালের কীর্তনখোলা নদীতে জ্বালানি তেল বোঝাই ট্যাংকারের সঙ্গে ফ্লাইঅ্যাশবাহী একটি কার্গোর সংঘর্ষ হয়েছে।

শুক্রবার সকালে কীর্তনখোলা নদীর চরকাউয়া পয়েন্টে এ ঘটনা ঘটে। দুর্ঘটনায় নৌযান দুটির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ট্যাংকারের একাংশের তলা ফেটে বিপুল পরিমাণ ডিজেল নদীর পানিতে ভেসে গেছে। পরে কর্তৃপক্ষ অয়েল ট্যাংকারের ফেটে যাওয়া অংশের জ্বালানি অন্য অংশে খালাস করে তাৎক্ষণিক বিপর্যয় সামাল দেয়।

বরিশাল বিআইডব্লিউটিএ সূত্র জানায়, সাড়ে ৩ লাখ লিটার পেট্রোলসহ প্রায় ১৪ লাখ লিটার জ্বালানি নিয়ে এমটি ফজর নামে ট্যাংকারটি বরিশাল যমুনা অয়েল ডিপোর উদ্দেশ্যে যাচ্ছিলো। অপরদিকে ভারত থেকে ১ হাজার ৬৪ মেট্রিক টন ফ্লাইঅ্যাশ বোঝাই করে এমভি মা-বাবার দোয়া-২ নামে একটি কার্গোটি ঢাকার উদ্দেশ্যে যাচ্ছিল। কীর্তনখোলা নদীর চরকাউয়া অতিক্রমকালে ট্যাংকারের সঙ্গে কার্গোর সংঘর্ষ হয়। এতে ট্যাংকারের সামনের অংশের তলা ফেটে নদীতে বিপুল পরিমাণ তেল ভেসে যায়। দুর্ঘটনার জন্য পরস্পরকে দায়ী করেছেন দুই নৌযানের কর্মকর্তারা।

এদিকে নদীতে জ্বালানি ছড়িয়ে পড়ার খবর পেয়ে স্থানীয়রা বিশেষ ব্যবস্থায় শত শত লিটার ডিজেল সংগ্রহ করে। এতে ওই এলাকায় উৎসবের পরিবেশ সৃষ্টি হয়।

বরিশাল বিআইডব্লিউটিএর নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম জানান, দুটি জাহাজ বর্তমানে নিরাপদে আছে। দুর্ঘটনায় কেউ হতাহত হননি। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দুর্ঘটনায় অয়েল ট্যাংকার থেকে ৫০ হাজার থেকে ১ লাখ লিটার জ্বালানি বের হয়ে গেছে বলে জানিয়েছেন এমটি ফজরের সেকেন্ড ড্রাইভার মো. সোহরাব হোসেন।

অপরদিকে মেরামত না করে ফ্লাইঅ্যাশ বোঝাই কার্গোটি গন্তব্যে যেতে পারবে না বলে জানিয়েছেন এমভি মা-বাবার দোয়ার  সুকানী এরশাদ আলী।

 

 

রাইজিংবিডি/বরিশাল/১৪ জুলাই ২০১৭/জে. খান স্বপন/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়