ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ট্যানারি বর্জ্য : চীনের লিং জিয়ানজুংসহ ৩ জনকে তলব

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্যানারি বর্জ্য : চীনের লিং জিয়ানজুংসহ ৩ জনকে তলব

নিজস্ব প্রতিবেদক : সাভারের ট্যানারি পল্লীর বর্জ্যে ধলেশ্বরী নদীর দূষণ প্রতিরোধে নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করার ব্যাখ্যা তলব করেছেন হাইকোর্ট।

চীনভিত্তিক নির্মাণকারী প্রতিষ্ঠান জেএলইপিসিএল-ডিসিএল জেভি এর বাংলাদেশের প্রতিনিধি, জিয়াংসু লিংঝি এনভায়রনমেন্টাল প্রটেকশন কোম্পানি লিমিটের চেয়ারম্যান লিং জিয়ানজুং ও জেএলইপিসিএল এর স্থানীয় এজেন্ট মো. আনোয়ার শহীদকে এ ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আগামী ২২ আগস্ট সকাল ১০টায় তাদের সশরীরে হাজির হতে বলা হয়েছে। নির্ধারিত দিনে হাজির না হলে তা আদালত অবমাননা হিসেবে গণ্য হবে বলে আদেশে বলা হয়।

পরিবেশবাদী সংগঠন বেলার এক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দা রেজোয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

এর আগে গত জুলাইয়ে ধলেশ্বরী নদীর দূষণ ঠেকাতে সাভারের ট্যানারি পল্লীর বর্জ্য পরিষোধন ব্যবস্থার বিষয়ে নির্দেশনা হাইকোর্টে আবেদন করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

আবেদনে সাভারের ট্যানারি পল্লীর পরিবেশ দূষণ নিয়ন্ত্রকারী ক্রম (ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক) রিকোভারি ইউনিট, লবণাক্ত দূষণ প্রতিরোধক এবং কঠিন বর্জ্য পরিষোধকের সর্বশেষ অবস্থা জানতে চাওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়