ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ট্রাম্প ‘এক চীন নীতি’ ভাঙলে প্রতিশোধ নেবে চীন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩১, ৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্প ‘এক চীন নীতি’ ভাঙলে প্রতিশোধ নেবে চীন

রোববার যুক্তরাষ্ট্রের টেক্সাসে হাউস্টনে একটি হোটেলে তাইওয়ানের প্রেসিডেন্ট ইং-ওয়েন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘এক চীন নীতি’ ভাঙলে এর প্রতিশোধ নেবে চীন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস রোববার ট্রাম্পের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন মধ্য-আমেরিকার কয়েকটি দেশ সফরের উদ্দেশে যুক্তরাষ্ট্রে যাত্রাবিরতি করছেন। তিনি রোববার যুক্তরাষ্ট্রের হাউস্টনে পৌঁছান। সেখানে কয়েকজন শীর্ষ রিপাবলিকান আইনপ্রণেতা ইং-ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন। এর কয়েক ঘণ্টা পর গ্লোবাল টাইমস ট্রাম্পকে হুঁশিয়ার করে সংবাদ প্রকাশ করে।

সাই ইং-ওয়েন মধ্য আমেরিকার হন্ডুরাস, নিকারাগুয়া, গুয়াতেমালা ও এল সালভেদর সফর করবেন। এর আগেই ইং-ওয়েনের পক্ষে যুক্তরাষ্ট্রের যাত্রাবিরতি করার পরিকল্পনা জানানো হয়। তখন থেকে চীনের গণামধ্যমগুলো সতর্ক করছে যুক্তরাষ্ট্রকে।

চীনা সরকার তাদের নীতিগত অবস্থান প্রকাশের ক্ষেত্রে গণামধ্যমের আশ্রয় নিয়ে থাকে। সরকারের বক্তব্য গণমাধ্যমে প্রতিফলিত হয়। ফলে গ্লোবাল টাইমস যে সংবাদ প্রকাশ করেছে, তা চীনা সরকারের দৃষ্টিভঙ্গি ধরে নিতে হবে।

বেইজিং আগেই সতর্ক করেছে, তাইওয়ানের প্রেসিডেন্টকে যেন যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া না হয় এবং তার সঙ্গে মার্কিন সরকারের পক্ষ থেকে কোনো বৈঠক করা না হয়। যুক্তরাষ্ট্র যদি তা করে, তবে ‘এক চীন নীতি’ ভাঙবে যুক্তরাষ্ট্র।

চীন মনে করে তাইওয়ান তাদের অধীন একটি প্রদেশ, যদিও তাইওয়ান একটি স্বাধীন দেশ, তবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের চুক্তি অনুযায়ী, চীনের এ দাবি মেনে চলে যুক্তরাষ্ট্র। তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি কোনো যোগাযোগ নেই। ১৯৭৯ সালে চীন-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক চুক্তি হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট তাইওয়ানের প্রেসিডেন্ট ইং-ওয়েনের সঙ্গে ফোনালাপ করেন। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় চীন। কিন্তু ট্রাম্পও পাল্টা আক্রমণ করে চীনকে। মূল্যস্ফীতি ঘটিয়ে আন্তর্জাতিক বাজারে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্য ধ্বংসের জন্য চীনকে সরাসরি দায়ী করেন ট্রাম্প।

রোববার টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোটের সঙ্গে বৈঠক করেন তাইওয়ানের প্রেসিডেন্ট। বৈঠকে টেক্সাসের পতাকা ও তাইওয়ানের পতাকা ছিল- যা দেখা গেছে অ্যাবোটের টুইট করা ছবিতে। এ দিন ইং-ওয়েনের সঙ্গে টেক্সাসের সিনেটর টেড ক্রুজও বৈঠক করেন।

চীনের প্রভাবশালী ট্যাবলয়েড পত্রিকা গ্লোবাল টাইমস এ নিয়ে কঠোর বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। সম্পাদকীয়তে তারা হুঁশিয়ার করেছে, তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যোগাযোগ চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে প্রভাব পড়বে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রাজনীতিতেও এর প্রভাব দেখা যাবে।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়