ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র ব্রাত্য রাষ্ট্রে পরিণত হবে

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৬, ১৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র ব্রাত্য রাষ্ট্রে পরিণত হবে

জেমিমা প্যাকিনিগটন

সাতসতেরো ডেস্ক : ভবিষ্যতে কী হবে তা নিয়ে আদিকাল থেকেই মানুষের কৌতূহল রয়েছে। আর এই ভবিষ্যৎ জানার জন্য নানা উপায়ও বের হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের জেমিমা প্যাকিনিগটনের ভবিষ্যৎ গণনার পদ্ধতিটা একটু ভিন্ন। কারণ অ্যাসপারাগাস দিয়ে ভবিষ্যৎ বলেন তিনি। আর তিনি বিশ্বের প্রথম ‘অ্যাসপারামেনসার’।

জেমিমা জানিয়েছেন, অ্যাসপারাগাস দিয়ে ভবিষ্যৎ দেখার এ পদ্ধতি তিনি যখন শুরু করেছিলেন তখন তার বয়স মাত্র আট বছর। তার দাদি চা গাছের পাতা দিয়ে ভবিষ্যৎ দেখতেন। তার দেখাদেখি তিনি এর অনুশীলন শুরু করেন। এ জন্য বিভিন্ন গাছ এমনকি ব্রকলিও ব্যবহার করেছেন তিনি। তবে অ্যাসপারাগাসের মতো এত নিখুঁত হিসেব কোনোটিই দেয়নি।

জেমিমার মতে, অনেকেই ভবিষ্যৎ দেখার বিষয়টি ফালতু এবং বোকামি বিষয় বলে মনে করেন। কিন্তু তার মতে, বিগত বছর তার ভবিষ্যদ্বাণী মোটেও ফেলে দেওয়ার মতো ছিল না।

৬১ বছর বয়সি এ নারী গত বছর দ্য টেলিগ্রাফকে বলেন, ‘আমিই প্রথম ব্যক্তি যে ভবিষ্যদ্বাণী করেছিলাম গর্ডন ব্রাউন (সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী) রাজনীতি ছেড়ে দেবেন। গত বছর আমার ভবিষ্যদ্বাণী ৯৯ শতাংশ সঠিক ছিল। এর মধ্যে চারটিই নতুন বছরের প্রথম সপ্তাহে ঘটেছিল।’

উদাহরণস্বরূপ মধ্যপ্রাচ্যের রাজনীতি আন্তর্জাতিক উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে। জানুয়ারিতে ব্রিটিশ রাজনীতিতে বিশৃঙ্খলা দেখা দেবে। তার দুটি ভবিষ্যদ্বাণীই সঠিক হয়েছিল। এমনকি ব্রিটেনের রাজপরিবারে প্রেগন্যান্সি নিয়ে যে ভবিষ্যদ্বাণী করেছিলেন, তাও সঠিক ছিল। কিন্তু এগুলো ঘটার পর কেউ বিষয়গুলোকে গুরুত্বপূর্ণভাবে দেখেনি।

জেমিমি কীভাবে ভবিষ্যৎ দেখেন? প্রথমে তিনি একমুঠো অ্যাসপারাগাসের কান্ড নেন। এরপর সেগুলো বাতাসে ছুড়ে দেন। সেগুলো যেভাবে মাটিতে পড়ে, তা দেখে তিনি ভবিষ্যৎ সম্পর্কে বলেন। কোনো ব্যক্তি যদি তাকে ভবিষ্যৎ দেখতে বলেন তাহলে তিনি ওই ব্যক্তিকে কান্ডগুলো নিক্ষেপ করতে বলেন।

ভবিষ্যৎ দেখতে সাধারণত ইংলিশ অ্যাসপারাগাস ব্যবহার করেন জেমিমা। বিশেষ করে ওয়েরেস্টারশায়ারের ভেল অব এভেসামে যে অ্যাসপারাগাসটি জন্মায়। মানুষের কাছ থেকে কোনো প্রকার ফি না নিয়ে ভবিষ্যদ্বাণী করতেই পছন্দ করেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রত্যকটি ভবিষ্যদ্বাণী আলাদা হয় এবং যখন মানুষ এসে আমাকে জানায় সেগুলো কতটা সঠিক ছিল, আমি শুনে খুবই পরিতৃপ্ত হই।’

তবে ব্যক্তিগত ভবিষ্যদ্বাণীর জন্য তিনি বিশ্বজুড়ে খ্যাতি পাননি। প্রথমদিকে তিনি তার ক্ষমতা দিয়ে নতুন বছরে কী ঘটতে পারে, তার একটা ধারণা দিতেন। এর পর থেকেই প্রতিবছর তিনি এটি করে আসছেন। ২০১৭ সালের জন্য তিনি ভবিষ্যদ্বাণী করেছেন আর তা হলো- ডোনাল্ড ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র ব্রাত্য রাষ্ট্রে পরিণত হবে। শুধু তাই নয়, বেশ কয়েকটি দেশ ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৭/মারুফ/শান্ত/এএন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়