ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ট্রাম্পের নিরাপত্তা ব্যয় দিনে ১০ লাখ ডলার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের নিরাপত্তা ব্যয় দিনে ১০ লাখ ডলার

ট্রাম্প ও তার পরিবার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের নিরাপত্তা ব্যয় দিনে প্রায় ১০ লাখ ডলার।

 

নিউ ইয়র্কের ম্যানহাটানে নিজ বাড়ি ট্রাম্প টাওয়ারে অবস্থান করছেন ট্রাম্প ও তার পরিবার। তাদের নিরাপত্তা দিচ্ছে নিউ ইয়র্ক নগর কর্তৃপক্ষ। এ বাবদ প্রতিদিন ব্যয় হচ্ছে ১০ লাখ ডলার।

 

কেন্দ্রীয় সরকারের তহবিল থেকে এ অর্থ ছাড় করিয়ে দিতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন নিউ ইয়র্ক নগর পরিষদের দুই সদস্য। পরিষদের স্পিকার মেলিসা মার্ক ভিভেরিটো ও সদস্য ড্যান গারোডনিক এক অনলাইন আবেদনে বলেছেন, ট্রাম্পের নিরাপত্তা ব্যয় বহন করবে কেন্দ্রীয় সরকার, নগর কর্তৃপক্ষ নয়।

 

আবেদনে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের আগে ও পরে নিউ ইয়র্কে আপনার এবং আপনার পরিবারের নিরাপত্তা নিশ্চিতের ব্যয় কেন্দ্রীয় সরকারের কাছ থেকে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আহ্বান জানাচ্ছি।’

 

নিউ ইয়র্ক নগর পরিষদের এক প্রতিনিধি জানিয়েছেন, ট্রাম্পের কর্মকর্তাদের কাছ থেকে আবেদনের বিষয়ে তারা কোনো সাড়া পাননি। তবে পরিষদের এ আবেদন সমর্থন করেছেন অনেকে।

 

৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের আকস্মিক বিজয়ের পর তার ও তার পরিবারের নিরাপত্তা দিচ্ছে নিউ ইয়র্ক নগর কর্তৃপক্ষের অধীনে নিউ ইয়র্ক পুলিশ।

 

ম্যানহাটানে বিলাসবহুল আকাশচুম্বি অট্টালিকা ট্রাম্প টাওয়ারের নিরাপত্তা নিশ্চিতে যাবতীয় ব্যবস্থা নিয়েছে নিউ ইয়র্ক পুলিশ। তার বাড়ির প্রবেশপথগুলোতে তল্লাশি চৌকি বসানো হয়েছে। এ বাড়ি থেকে ২০ জানুয়ারি শপথ গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প।

 

কর্মকর্তারা হিসাব করে জানিয়েছেন, ট্রাম্প ও তার পরিবারের নিরাপত্তায় দিনে গড়ে ১০ লাখ ডলারের বেশি খরচ হচ্ছে। চার বছর মেয়াদি প্রেসিডেন্ট পদে থাকা অবস্থায় এ ব্যয় ১ বিলিয়ন ডলারের বেশি হতে পারে।

 

ট্রাম্প জানিয়েছেন, শপথ গ্রহণের পরও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও ১০ বছর বয়সি ছেলে ব্যারন নিউ ইয়র্কে থাকবেন। ব্যারনের পড়াশোনার সুবিধার্তেই তারা এখানে থাকবেন।

 

গত মাসে ট্রাম্প ও তার পরিবারের নিরাপত্তা ব্যয় নিয়ে কথা বলেছিলেন নিউ ইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও। তিনি বলেন, অতিরিক্ত ব্যয় বহন নিয়ে আমারও উদ্বিগ্ন। এ ব্যয় সংকুলানে কেন্দ্রীয় সরকারের যথাসম্ভব অর্থ দেওয়ার বৈধ ভিত্তি রয়েছে।

 

নিউ ইয়র্ক নগর পরিষদ আরো জানিয়েছে, ট্রাম্পের নিরাপত্তায় বিপুল অর্থ ব্যয় হওয়ায় এরই মধ্যে তার প্রভাব পড়েছে শিক্ষা ও স্বাস্থ্যখাতে।

 

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়