ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ট্রাম্পের পরামর্শের প্রয়োজন নেই ইউরোপের : ওলাঁদ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৯, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের পরামর্শের প্রয়োজন নেই ইউরোপের : ওলাঁদ

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের উদার অভিবাসন নীতি নিয়ে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে সতর্কতা উচ্চারণ করেছেন, তাকে অযাচিত বলে উড়িয়ে দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।

ফ্রান্সের সমাজবাদী এই প্রেসিডেন্ট বলেছেন, ট্রাম্পের পরামর্শের প্রয়োজন নেই ইউরোপের। আমাদের কী করতে হবে, তা বাইরে থেকে কারো বলে দেওয়ার দরকার নেই।

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করতে যাওয়া ট্রাম্প বলেন, ঢালাওভাবে অভিবাসীদের জার্মানিতে ঢুকতে দিয়ে ‘বিপর্যয়কর ভুল’ করেছেন মেরকেল। তবে মেরকেলও এর জবাবে বলেছেন, ইউরোপই ঠিক করবে তাদের কী করা উচিত। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ট্রাম্পের এই মন্তব্য নিয়ে প্রশ্ন তুলেছেন।

সিএনএনকে জন কেরি বলেছেন, ‘আমি মনে করি, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে অন্য দেশের রাজনীতি নিয়ে সরাসরি কথা বলা অনুচিত।... এর জন্য তাকে অবশ্যই উত্তর দিতে হবে। শুক্রবার থেকে (শপথ গ্রহণের পর) এই সম্পর্কে জন্য তিনি দায়ী হবেন।’

ন্যাটোকে ‘সেকেলে’ জোট অভিহিত করে এর সদস্যদেশের নেতাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছেন ট্রাম্প। অন্যদিকে, তিনি জার্মানিকে হুমকি দিয়েছেন, মেক্সিকোয় গাড়ি উৎপাদনের উদ্যোগ বাস্তবায়ন করলে যুক্তরাষ্ট্রে তাদের গাড়ি রপ্তানিতে উচ্চহারে শুল্ক আরোপ করবেন।

জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য করার পরিপ্রেক্ষিতে সোমবার বার্নিলে মেরকেল বলেন, ‘আমাদের ইউরোপীয়দের হাতেই আমাদের ভাগ্য।’

ট্রাম্পের মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন ওলাঁদ। এ ছাড়া ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস বলেছেন, ট্রাম্পের মন্তব্য ইউরোপে যুদ্ধ ঘোষণার শামিল।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়