ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডাউন সিনড্রোম প্রতিরোধে উপযুক্ত সময়ে বিয়ে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডাউন সিনড্রোম প্রতিরোধে উপযুক্ত সময়ে বিয়ে

নিজস্ব প্রতিবেদক : উপযুক্ত সময়ে বিয়ে, গর্ভকালীন সময় থেকেই নবজাতক বা শিশুর ডাউন সিনড্রোম প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বুধবার ১২তম বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উপলক্ষে এক সেমিনারে বক্তার এ কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ পেডিয়াট্রিক নিউরোডিস অর্ডার অ্যান্ড অটিজম (ইপনা)- বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে এ সেমিনারের আয়োজন করে।

ইপনার প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। আরো বক্তব্য রাখেন প্যাডিয়াট্রিক নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. মিজানুর রহমান, উপপ্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল কাদের প্রমুখ।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, অনেক মানুষ জানেন না আসলে ডাউন সিনড্রোম কী বা কী কারণে হয়। তাই এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। উপযুক্ত সময়ে বিয়ে নিশ্চিত করা, একই পরিবার বা বংশের মধ্যে বিয়ে কমিয়ে আনতে পারলে এ সমস্যা অনেকটাই প্রতিরোধ করা সম্ভব।

বক্তারা বলেন, ডাউন সিনড্রোম একটি ক্রোমোজোম সংক্রান্ত রোগ। বংশগতির ধারক ও বাহক হলো জিন। আর জিন ডিএনএ তে অবস্থিত। এ ডিএনএ এর সমন্বয়ে ক্রোমোজোম তৈরি হয়, যা শিশুর শারীরিক ও মানসিক বৈশিষ্ট্য আচার-আচরণ, বুদ্ধি, চেহারা, উচ্চতা, গায়ের রং তৈরির জন্য দায়ী। ডিএনএ ও ক্রোমোজোমের অসামঞ্জস্যতা দেখা দিলে শিশুর শারীরিক ও মানসিক ত্রুটি দেখা দেয়। যাকে জন্মগত বা জেনেটিক ত্রুটি বলে। ডাউন সিনড্রোমে  আক্রান্ত শিশু, সেরকম একটি জেনেটিক ত্রুটিযুক্ত শিশু। প্রকৃতপক্ষে, ডাউন সিনড্রোম হলো একটি বংশানুগতিক সমস্যা। যার মধ্যে মৃদু হতে প্রতিবন্ধতা, দুর্বল পেশীক্ষমতা, খর্বাকৃতি ও মঙ্গোলয়েড মুখাকৃতির বিশেষ বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। তাই ডাউন সিনড্রোম  কোনো রোগ নয় বরং শরীরের একটি জেনেটিক পার্থক্য এবং ক্রোমোজোমের একটি বিশেষ অবস্থা।

বক্তারা আরো বলেন, বিশ্বে প্রতি বছর ৫০০ থেকে ৭০০ জনে একজন শিশু এ সমস্যা নিয়ে জন্মায়। ধারণা করা হচ্ছে, বাংলাদেশে এ সমস্যায় আক্রান্তের সংখ্যা ২ লাখ। বছরে প্রায় দিনে ১৫ শিশু ডাউন সিনড্রোম সমস্যা নিয়ে জন্ম নেয়।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়