ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ডাউন সিন্ড্রোম ব্যক্তিদের পাশে প্রধানমন্ত্রী আছেন’

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ২১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ডাউন সিন্ড্রোম ব্যক্তিদের পাশে প্রধানমন্ত্রী আছেন’

নিজস্ব প্রতিবেদক : ‘আপনাদের কোনো ভয় নেই, আপনাদের পাশে স্বয়ং প্রধানমন্ত্রী আছেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ও আপনাদের পাশে।’

মঙ্গলবার আগারগাঁওয়ে সমাজসেবা অধিদপ্তরে বিশ্ব ডাউন সিন্ড্রোম দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ সিন্ড্রোম ব্যক্তিদের উদ্দেশ্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে আরো বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশের পিছিয়ে পড়া মানুষদের নিয়ে কাজ করে, সমাজের অবহেলিত মানুষজন তাদের অধিকার ফিরে পায়।

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল আজ গোটা বিশ্বের রোল মডেল। প্রধানমন্ত্রীর ছেলে সজিব ওয়াজেদ জয় আইটি খাতে দেশে বিপ্লব ঘটিয়েছেন। সুতরাং শেখ হাসিনার হাতেই বাংলাদেশ সবচেয়ে নিরাপদ থাকবে।

অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শুসান্ত কুমার প্রামানিক, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীর, যুগ্ম সচিবসহ ডাউন সিন্ড্রোম নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডাউন সিন্ড্রোম একটি শিশুর বংশানুগতিক সমস্যা। এটি ২১ জোড়া ক্রোমজমের বাইরে অতিরিক্ত একটি ক্রোমজমের অন্তর্ভুক্তিতে ঘটে। এর ফলে শিশুর মৃদু থেকে গুরুতর মাত্রার বুদ্ধিপ্রতিবন্ধিতা, দুর্বল পেশীসক্ষমতা, খর্বাকৃতি ও মংগলাকৃতির মুখাবয়ব হতে পারে। এটি কোনো রোগ নয়। এটি কেবল একটি জেনেটিক পার্থক্য ও ক্রোমজমের একটি বিশেষ অবস্থা।

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে বাংলাদেশে ২ লাখ ডাউন সিন্ড্রোম ব্যক্তি রয়েছে এবং প্রতিদিন গড়ে ১৫টি ডাইন সিন্ড্রোম আক্রান্ত শিশুর জন্ম হয়। বর্তমানে গোটা বিশ্বে ৭ মিলিয়ন ডাউন সিন্ড্রোম ব্যক্তি রয়েছে।

এবারের ১২তম বিশ্ব ডাউন সিন্ড্রোম দিবসের প্রতিপাদ্য করা হয়েছে ‘আমাদের কণ্ঠস্বর আমাদের সমাজে সরকারের সকল কাজে ডাউন সিন্ড্রোমকে রাখবে পাশে’।

দিবসটি উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে। সমাজসেবা অধিদপ্তরে ডাউন সিন্ড্রোম আক্রান্ত ব্যক্তিদের উপস্থিতিতে আলোচনা সভার পর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর আগে আজ সকাল ৯টায় সমাজসেবা অধিদপ্তর থেকে একটি র‌্যালি বের করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/আশরাফ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়