ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ডায়াবেটিস সম্পর্কে ভুল ধারণা (দ্বিতীয় পর্ব)

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ১৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডায়াবেটিস সম্পর্কে ভুল ধারণা (দ্বিতীয় পর্ব)

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : ডায়াবেটিস একটি বহুমূত্র রোগ, কিন্তু তাই বলে ঘনঘন মূত্রত্যাগই ডায়াবেটিসের একমাত্র উপসর্গ নয়। ডায়াবেটিসের আরো কিছু উপসর্গ রয়েছে যা কারো মধ্যে প্রকাশ পেলে চিকিৎসকের শরণাপন্ন হয়ে ডায়াবেটিস পরীক্ষা করা উচিৎ, যেমন- দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া ও খুব ক্লান্তি লাগা।

ডায়াবেটিস সম্পর্কে অনেক ভুল ধারণা রয়েছে। একজন স্বাস্থ্য সচেতন মানুষের অবশ্যই যেকোনো স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সঠিক জ্ঞান থাকা উচিৎ। ডায়াবেটিস সম্পর্কে ভুল ধারণা নিয়ে তিন পর্বের প্রতিবেদনের আজ থাকছে দ্বিতীয় পর্ব।

* ভুল ধারণা: ডায়াবেটিস রোগীরা চিনি একটুও খেতে পারবে না
সত্য: টাইপ ১ ডায়াবেটিস অথবা টাইপ ২ ডায়াবেটিস উভয়ক্ষেত্রেই ডেজার্ট বা মিষ্টান্ন সম্পূর্ণরূপে পরিহার করতে হবে এমনটা নয়, তবে এসব খাবার ভোজন সীমিত করতে হবে- আপনার সার্বিক ডায়েটে অল্প করে মিষ্টান্ন রাখতে পারেন এবং ডায়েটের বাকি অংশ আঁশ-সমৃদ্ধ হোল গ্রেন, শাকসবজি ও চর্বিহীন প্রোটিন দিয়ে পূর্ণ করুন। তবে টাইপ ১ ডায়াবেটিসের ক্ষেত্রে মিষ্টি জাতীয় খাবার ভোজনে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে- চিনিযুক্ত খাবার ভোজনের ক্ষতিপূরণ করতে সঠিকভাবে ইনসুলিন ডোজ অ্যাডজাস্ট করতে হবে। আপনি কন্টিনিউয়াস গ্লুকোজ মনিটর ব্যবহার করতে পারেন, যা আপনাকে রক্ত শর্করা মাত্রার আপডেট জানাবে।

* ভুল ধারণা: ডায়াবেটিস রোগীদের ঠান্ডা লাগার প্রবণতা বেশি
সত্য: আপনার ডায়াবেটিস থাকলে যে আপনার ঠান্ডা লাগার প্রবণতা বেশি হবে এমনটা নয়। যে কারো ঠান্ডা লাগতে পারে, বিশেষ করে দুর্বল ইমিউন সিস্টেমের লোকদের ঠান্ডা বেশি লাগে। কিন্তু অসুস্থতা ডায়াবেটিস নিয়ন্ত্রণ কঠিন করে তোলে- উদাহরণস্বরূপ, ডায়াবেটিসের লোকদের ফ্লু জনিত কারণে হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা যাদের ডায়াবেটিস নেই তাদের তুলনায় তিনগুণ বেশি, যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে। ফ্লুর টিকা নিন এবং ফ্লু সিজনে সুস্থ থাকতে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

* ভুল ধারণা: টাইপ ২ ডায়াবেটিসের কোনো নিরাময় নেই
সত্য: ডালাসে অবস্থিত সেন্টার ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশন ফর দ্য আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের প্রধান এবং প্রিভেনশনের প্রধান মেডিক্যাল অফিসার এডুয়ার্ডো সানচেজ বলেন, ‘একটি ভুল কথা হচ্ছে, টাইপ ২ ডায়াবেটিসের নিরাময় নেই। টাইপ ২ ডায়াবেটিস হচ্ছে ডায়াবেটিস রোগের একটি কমন ধরন এবং অধিকাংশ ক্ষেত্রে স্থূলতার সঙ্গে এর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। যেসব লোক স্থূল, কিছু প্রকার গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি তাদের উপসর্গকে সম্পূর্ণরূপে দূর করতে পারে। ইন্টারমিটেন্ট ফাস্টিংও এমনটা করতে পারে। ডা. সানচেজ বলেন, ‘টাইপ ২ ডায়াবেটিসের নিরাময় কঠিন, কিন্তু এটি আমাদের হাতের বাইরে নয়। ডায়াবেটিস রোগীরা জীবনযাপনে পরিবর্তন এনে ও ওষুধ ব্যবহার করে তাদের কোয়ালিটি অব লাইফকে উন্নত করতে পারে এবং জীবনের দৈর্ঘ্য বাড়াতে পারে।’

* ভুল ধারণা: ডায়াবেটিস প্রতিরোধের কোনো উপায় নেই
সত্য: প্রিডায়াবেটিস হচ্ছে একটি ওয়েক-আপ কল বা সতর্কীকরণ সংকেত যে, আপনি ডায়াবেটিস বিকশিত হওয়ার ঝুঁকিতে আছেন। এটি তখনই ঘটে যখন আপনার রক্ত শর্করা বা গ্লুকোজ স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি থাকে, কিন্তু ডায়াবেটিস মাত্রায় নয়। ডা. সানচেজ বলেন, ‘অনেক প্রমাণ রয়েছে যে স্বাস্থ্যসম্মত জীবনযাপনে অভ্যস্ততা টাইপ ২ ডায়াবেটিস বিকাশের ঝুঁকি কমাতে পারে।’ একটি সাধারণ রক্ত পরীক্ষা আপনাকে বলে দেবে যে আপনার প্রিডায়াবেটিস আছে কিনা- এর ফলে প্রতিরোধের পথে থাকা সহজ হবে।

* ভুল ধারণা: সকল ডায়াবেটিস রোগীর একই ডায়েট অনুসরণ করা উচিৎ
সত্য: ডা. সানচেজ বলেন, ‘যাদের ডায়াবেটিস নেই তাদের মতো ডায়াবেটিসের লোকদেরও কোনো একক ডায়েট (ওয়ান-সাইজ-ফিটস-অল ডায়েট) নেই।’ ভোজনের অনেক স্টাইল রয়েছে যা ডায়াবেটিস ব্যবস্থাপনা করতে সাহায্য করে, যেমন- মেডিটারেনিয়ান-স্টাইল ডায়েট শাকসবজি, স্বাস্থ্যকর চর্বি, কিছু শস্য ও চর্বিহীন প্রোটিনে সমৃদ্ধ এবং কেটো ডায়েটে নিম্ন কার্বস, পরিমিত প্রোটিন ও উচ্চ চর্বি রয়েছে।

* ভুল ধারণা: ডায়াবেটিস থাকলে হৃদরোগ বিকশিত হয়
সত্য: ডা. সানচেজ বলেন, ‘ডায়াবেটিস থাকলে হৃদরোগ হবে এমনটা নয়। আমরা জানি যে হৃদরোগ ডায়াবেটিস রোগীর জীবনকে সংক্ষিপ্ত করে, কিন্তু আমরা এটাও জানি যে কিভাবে এই ঝুঁকি কমাতে হয় এবং এই ট্রাজেক্টরি পরিবর্তন করতে হয়।’ হৃদ-স্বাস্থ্যকর জীবনযাপনে অভ্যস্ত হয়ে এবং রক্তচাপ, রক্ত কোলেস্টেরল ও শর্করা মাত্রাকে স্বাস্থ্যসসম্মত মাত্রায় রেখে হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারেন। টাইপ ২ ডায়াবেটিস রোগীদের মধ্যে কার্ডিওভাস্কুলার রোগের উচ্চ ঝুঁকি সম্পর্কে সচেতনতা বাড়িয়ে তাদেরকে এসব জীবন-রক্ষাকারী পরিবর্তনে অভ্যস্ত করতে আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন একসঙ্গে কাজ করছে- এই প্রজেক্টের নাম হচ্ছে, নো ডায়াবেটিস বাই হার্ট।

* ভুল ধারণা: ডায়াবেটিস হলে একটি পা কেটে ফেলতে হয়
সত্য: নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত মাউন্ট সিনাই হেলথ সিস্টেমের অন্তর্গত দ্য ডায়াবেটিস অ্যালায়ান্সের ডায়াবেটিস প্রোগ্রাম ম্যানেজার এলেনা রদ্রিগেজ বলেন, ‘আপনার ডায়াবেটিস হয়ে থাকলে আপনাকে একটি পা হারাতেই হবে এমন কোনো কথা নেই। ভালোভাবে রক্ত শর্করা নিয়ন্ত্রণ করা এবং সঠিকভাবে ওষুধ গ্রহণ করাই হচ্ছে ডায়াবেটিসের জটিলতা (যেমন- পা কেটে ফেলা) প্রতিরোধের সর্বোত্তম উপায়।’ অঙ্গচ্ছেদনের ঝুঁকি কমাতে প্রতিবছর আপনার পা সম্পূর্ণরূপে পরীক্ষা করুন এবং প্রতিদিন নিজে নিজে পা চেক করুন। যদি আপনার ডায়াবেটিস থাকে, তাহলে একটি ছোট ক্ষতও দুর্ভোগের কারণ হতে পারে, কারণ এই রোগ নার্ভ ড্যামেজ সৃষ্টি করে- যার ফলে আপনি পায়ের অনুভূতি হারাবেন এবং পায়ে রক্তপ্রবাহ কমে যাবে, একারণে ক্ষত নিরাময় হতে দেরি হবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন :



 

রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়