ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডিএনসিসির ২৩৮৪ কোটি টাকার বাজেট ঘোষণা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিএনসিসির ২৩৮৪ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২০১৭-১৮ অর্থবছরে জন্য ২ হাজার ৩৮৪ কোটি ৮০ লাখ টাকার বাজেট (প্রস্তাবিত) ঘোষণা করা হয়েছে।

বুধবার বিকেলে গুলশান-২ এ ঢাকা উত্তর সিটি করপোরেশন নগর ভবনে মেয়র আনিসুল হক এই বাজেট ঘোষণা করেন।

এ অর্থবছরে রাজস্ব আয় ৯৭৭ কোটি ৬৫ লাখ টাকা এবং অন্যান্য আয় ১১ কোটি ৫০ লাখ টাকা ধরা হয়েছে। এ ছাড়া সরকারি অনুদান (বিশেষ থোক) ও বৈদেশিক সাহায্য প্রকল্প থেকে এক হাজার ১৭৯ কোটি ৬৫ লাখ টাকা ধরা হয়েছে।

একই সঙ্গে গত অর্থবছরের সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়েছে এক হাজার ২৩১ কোটি ২৬ লাখ টাকা। গত অর্থবছরে প্রস্তাবিত বাজেটের পরিমাণ ছিল ২ হাজার ৮৩ কোটি ৩৫ লাখ টাকা। এর মধ্যে হোল্ডিং ট্যাক্স বাবদে রাজস্ব আয় ধরা হয়েছে ৪৮০ কোটি টাকা।

মেয়র জানান, ২০১৬-১৭ অর্থবছরে নিজস্ব আয়ের অন্যতম খাত হোল্ডিং ট্যাক্স থেকে ৪৮০ কোটি টাকা ধরা হয়েছে। এ ছাড়া মহাখালী ও আমিনবাজারে সিটি করপোরেশনের বাজার থেকে সেলামি বাবদ ১৬০ কোটি টাকা ধরা হয়েছিল। মোট রাজস্ব আয়ের ৫০ দশমিক ৬ শতাংশ এ খাত থেকে ধরা হয়েছে। কিন্তু গত অর্থবছরে হোল্ডিং থেকে এসেছে ২৯০ কোটি টাকা এবং বাজার সালামি থেকে এসেছে ৫ কোটি টাকা। এ কারণে গত অর্থবছরে ৩৬৪ কোটি টাকা রাজস্ব আয় কম এসেছে।

এদিকে ২০১৭-১৮ অর্থবছরে ট্রেড লাইসেন্স বাবদ ৬০ কোটি টাকা এবং সম্পত্তি হস্তান্তর বাবদ ১৮০ কোটি টাকা আয়ের পরিকল্পনা করা হয়েছে বলে জানান তিনি।

এ ছাড়া সড়ক খনন ফি বাবদ ৫০ কোটি টাকা, গরুর হাট ইজারা বাবদ ২১ কোটি টাকা, বিজ্ঞাপন বাবদ ৬ কোটি, বিদ্যুৎ বিল বাবদ ১২ কোটি টাকা আয়ের পরিকল্পনা রয়েছে ডিএনসিসির।

অন্যদিকে, ২০১৭-১৮ অর্থবছরে বাজেটের ব্যয়ের উল্লেখযোগ্য খাতগুলো হল বেতন, পারিশ্রমিক ও ভাতা ১৭৫ কোটি টাকা যা গত বছর ছিল ১৩৫ কোটি টাকা, জ্বালানি, পানি ও বিদ্যুৎ খাতে ৫৬ কোটি টাকা, নগরীর বর্জ্য ব্যবস্থাপনা ৬০ কোটি টাকা, মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে ২৫ কোটি ২৫ লাখ টাকা, মশক নিয়ন্ত্রণে ২০ কোটি টাকা, গত অর্থবছরে ছিল ২৩ কোটি ২৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে বলে মেয়র আনিসুল হক জানিয়েছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়