ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডিএসসিসির ১৯ পার্ক, ১২ খেলার মাঠ উন্নয়নে পরিকল্পনা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিএসসিসির ১৯ পার্ক, ১২ খেলার মাঠ উন্নয়নে পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন,    ডিএসসিসিতে ১৯টি পার্ক ও ১২টি খেলার মাঠ উন্নয়নের পরিকল্পনা নেওয়া হয়েছে। এতে নারীদের জন্য বিশেষ ব্যবস্থাসম্পন্ন পাবলিক টয়লেটের ব্যবস্থা রাখা হচ্ছে।

সোমবার জাতীয় সংসদের দশম অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পির (মহিলা আসন-৩০) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তিনি বলেন, রাজধানীতে দেড় শতাধিক নতুন পাবলিক টয়লেট নির্মাণ করা হবে। এগুলোকে নারী ও প্রতিবন্ধীবান্ধব হিসেবে তৈরি করা হবে। জায়গার অপ্রতুলতার কারণে নতুন পাবলিক টয়লেট নির্মাণের স্থান নির্বাচন করা একটি প্রধান সমস্যা। বিদ্যমান টয়লেটগুলোর অধিকাংশ ইজারাদারের বিরুদ্ধে মামলা বা হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় সেগুলো ভেঙে নতুনভাবে নির্মাণ করতে দেরি হচ্ছে।

মন্ত্রী বলেন, ঢাকার এই অংশে করপোরেশনের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) মাধ্যমে মোবাইল পাবলিক টয়লেট সেবা দেওয়া হচ্ছে। তবু জনসংখ্যার অনুপাতে টয়লেটের সংখ্যা পর্যাপ্ত নয়।

তিনি বলেন, সম্প্রতি ওয়াটার এইড নামের একটি এনজিওর সঙ্গে ডিসিসি দক্ষিণের মধ্যে ১৫টি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ এবং ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার অধিকাংশ ইতিমধ্যে উদ্বোধন করা হয়েছে। ডিসিসি (দক্ষিণ) আধুনিক আরো ৪৭টি পাবলিক টয়লেট নতুনভাবে নির্মাণ ও ১৭টি বিদ্যমান টয়লেট সংস্কারের উদ্যোগ নিয়েছে। এসব টয়লেট নারী ও প্রতিবন্ধীবান্ধব হবে।   




রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ