ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ডিজিটাল বই পাবে স্কুল শিক্ষার্থীরা

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ২ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিজিটাল বই পাবে স্কুল শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : নবম ও দশম শ্রেণির জন্য দেশে প্রথমবারের মতো ই-লার্নিং ও ই-ম্যানুয়েল কনটেন্ট চালু হয়েছে সোমবার থেকে।

 

এর ফলে শিক্ষার্থীরা যেমন অনলাইনে নিজেদের পাঠ নিতে পারবে তেমনি শিক্ষকরাও পাঠদানের জন্য পরিপূর্ণ একটি গাইডলাইন পাবেন ডিজিটাল মাধ্যমে।

 

টিচিং কোয়ালিটি ইম্প্রুভমেন্ট-২ প্রকল্পের আওতায় এথিক্স অ্যাডভান্সড টেকনোলোজি লিমিটেড (ইএটিএল) কারিগরি সহযোগিতায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সামগ্রিক নির্দেশনা ও তত্ত্বাবধানে এসব কনটেন্ট তৈরি করা হয়েছে।

 

সোমবার সোনারগাঁও হোটেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এর উদ্বোধন করেন।

 

ই-লার্নিং কনটেন্টের আওতায় পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, সাধারণ গণিত, ইংরেজি, হিসাববিজ্ঞান বিষয়ের অনুশীলনগুলো পাওয়া যাবে এনসিটিবির ওয়েবসাইটে www.nctb.govt.bd –এর মাধ্যমে।

 

প্রতিটি বিষয়ের ওপর অ্যানিমেশন, সিমুলেশন, ডায়াগ্রাম, ইমেজ, ইন্টারঅ্যাকটিভ টেস্ট, বিভিন্ন ধরেনের ভিডিও রয়েছে যা শিক্ষার্থীদের পাঠ গ্রহণ এবং শিক্ষকদের পাঠদানে আরো আকর্ষণীয় ও গুরুত্ববহ করে তুলবে।

 

অন্যদিকে ই-ম্যানুয়েলের কনটেন্টগুলো তৈরি করা হয়েছে শিক্ষকদের জন্য। শিক্ষকদের ক্লাসে সঠিক উপায়ে পাঠদান, পাঠদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনাবিষয়ক সম্পূর্ণ রূপরেখা থাকছে এতে। এসব বিষয়ের উপরও বানানো হয়েছে বিভিন্ন ভিডিও, অ্যানিমেশন, ইমেজ। ইন্টারঅ্যাকটিভ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীর ধারণায় ভুল রয়েছে কিনা তা জানা যাবে, সত্য-মিথ্যা, সঠিক উত্তর বাছাইসহ বিভিন্ন পরীক্ষা দিতে পারবেন অনলাইনে এবং স্কোরও পাবেন।
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৭/ইয়ামিন/মুশফিক

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়