ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডিসেম্বরেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩০, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিসেম্বরেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ

সচিবালয় প্রতিবেদক : দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ডিসেম্বর মাসেই উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সোমবার দুপুরে সচিবালয়ে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর নির্মাণ কাজের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, স্যাটেলাইট তৈরি হচ্ছে ফ্রান্সের মহাকাশ সংস্থা থ্যালেস অ্যালেনিয়া স্পেসে। থ্যালেসে স্যাটেলাইট তৈরির কাজ শেষে এটি উৎক্ষেপণের জন্য যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পাঠানো হবে। সেখানে আরেক মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে। 

গত ২০ মে প্রতিমন্ত্রী তারানা হালিম ও সচিব শ্যামসুন্দর শিকদার ফ্রান্সে গিয়েছিলেন। সেখানে স্যাটেলাইট তৈরির কর্মযজ্ঞ পরিদর্শন শেষে এসে তিনি এসব তথ্য জানান।

স্যাটেলাইটটির সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণ শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করা হয়। প্রতিমন্ত্রী জানান, ২০১৮ সালের জুন মাস থেকে এই স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহটির বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে।

তারানা হালিম বলেন, স্যাটেলাইটটি ১৫ বছর মেয়াদের। এরপর বঙ্গবন্ধু-২, বঙ্গবন্ধু-৩ স্যাটেলাইট তৈরির কার্যক্রম পর্যায়ক্রমে শুরু হবে।

তিনি বলেন, ডিসেম্বর মাসে ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন শেখ হাসিনা। এ ছাড়া দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রজেক্টর স্থাপন করে দেশের মানুষকে উৎক্ষেপণের দৃশ্য দেখানো হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের আটজন তরুণকে এই স্যাটেলাইট চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া স্যাটেলাইটের জন্য গাজীপুর এবং বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন তৈরি করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নামে এটি পরিচালনার জন্য একটি আলাদা আইন করা হবে বলে জানান।

সম্প্রতি ভারত সাউথ এশিয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। সেটির সাথে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পার্থক্য জানতে চাইলে তারানা হালিম জানান, তিনি এই দুটির পার্থক্য করতে চান না। তিনি বলেন, এই স্যাটেলাইটে প্রথমবারের মতো রোবট ব্যবহার করা হয়েছে, যা ওখানে ব্যবহার করা হয়নি।

সফলভাবে এই উপগ্রহ মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৭/নঈমুদ্দীন/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়