ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঢাকা আসছেন জাইকার প্রেসিডেন্ট

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা আসছেন জাইকার প্রেসিডেন্ট

কেএমএ হাসনাত : জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকার প্রেসিডেন্ট ড. শিনিচি কিতাওকা তিন দিনের সফরে ২৪ মে ঢাকা আসছেন। তিনি পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

প্রতিনিধিদলে রয়েছেন জাইকার চিফ সেক্রেটারি তাকুমি উয়েসিমা, মহাপরিচালক কিচিহিরো নাকাজাওয়া, সিনিয়র ডিরেক্টর ফুউয়োকি সাগারা এবং পরিচালক তাকুরো কাকিউচি।

সফরকালে সংস্থাটির প্রেসিডেন্ট জাইকার অর্থায়নে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার বৈঠকের সম্ভাবনা রয়েছে। এছাড়াও তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গেও বৈঠক করবেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জাইকার প্রেসিডেন্টের এবারের বাংলাদেশ সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করছে সরকার। বিশেষ করে জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। দেশ স্বাধীন হওয়ার পর থেকেই দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ করে বিভিন্ন  অবকাঠামো উন্নয়নে সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছে।

গত বছর ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলায় সাত জাপানি নাগরিক নিহত হন। নিহতরা হচ্ছেন-  তানাকা হিরোশি, ওগাসাওয়ারা, শাকাই ইউকু, কুরুসাকি নুবুহিরি, ওকামুরা মাকাতো, শিমুধুইরা রুই ও হাশিমাতো হিদেইকো।

এর আগে গত ২০১৫ সালের ৩ অক্টোবর রংপুরে খুন হন জাপানের নাগরিক কুনিও হোশি। ওই হত্যাকাণ্ডের পর জাইকার স্বেচ্ছাসেবীদের বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রত্যাহার করা হয়। এরপর থেকে জাপানের নাগরিকদের চলাফেরায় বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয় জাপান সরকার। গুলশান হামলায় সাত জাপানি নিহত হওয়ার পর বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে কর্মরত ৮০ জাপানি নাগরিককে দেশে ফিরিয়ে নেওয়া হয়।

সে সময় আশংকা করা হয়েছিল জাপান বাংলাদেশ থেকে সব ধরনের সহযোগিতা গুটিয়ে নিতে পারে। বাংলাদেশের পরিস্থিতি পর্যালোচনা করতে জাইকার প্রেসিডেন্টের ৬ আগস্ট বাংলাদেশ সফরের কর্মসূচি থাকলেও  নিরাপত্তাজনিত কারণে শিনিচি কিতাওকার পরিকল্পিত ঢাকা সফর স্থগিত হয়ে যায়।

ইআরডি সূত্রে জানা গেছে, গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলায় জাপানের সাত নাগরিকের হত্যার পর সরেজমিনে বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে জানতে এবং উন্নয়ন সহযোগিতা নিয়ে আলোচনার জন্য শিনিচি কিতাওকার ঢাকা সফরের কথা ছিল। ১ জুলাইয়ের ওই জঙ্গি হামলায় নিহত সাত ও আহত এক জাপানি নাগরিক কাজ করতেন ঢাকার মেট্রোরেল প্রকল্পে। এই পরিস্থিতিতে জাইকার প্রকল্পে যুক্ত জাপানের নাগরিকদের মনোবল চাঙা করা ছিল শিনিচির বাংলাদেশ সফরের অন্যতম লক্ষ্য। গত বছর মঙ্গোলিয়ায় আসেম শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জাইকার প্রেসিডেন্টের সফরের বিষয়টি জানিয়েছিলেন।

জাইকার প্রেসিডেন্টের পরিকল্পিত ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে আলোচনার কথা ছিল।

হলি আর্টিজানে জঙ্গি হামলার পর জাইকার প্রেসিডেন্ট এক বিবৃতিতে ঘটনা সম্পর্কে তাদের অবস্থান তুলে ধরেন। সে সময় তিনি বলেন, জাইকা যেখানে কাজ করছে, সেখানে সংস্থার কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি হবে প্রধান অগ্রাধিকার। ওই বিবৃতিতে তিনি বাংলাদেশের ভবিষ্যৎ উন্নয়ন প্রকল্পে জাইকা পাশে থাকবে বলেও অঙ্গীকার করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৭/হাসনাত/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়