ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ঢাবিতে বহিরাগত প্রবেশে নজরদারি

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে বহিরাগত প্রবেশে নজরদারি

নিজস্ব প্রতিবেদক : সোমবার সন্ধ্যা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় বহিরাগতদের চলাচলে কড়া নজরদারি আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর ড. এম এ আমজাদ আলী।

 

একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ক্যাম্পাসের ভেতর দিয়ে লেগুনা চলাচল নিষিদ্ধ এবং ভারী যানবাহন চলাচলও নিয়ন্ত্রণ করা হবে বলে জানান তিনি।

 

এর আগে পাঁচ দফা দাবিতে সোমবার দুপুর সাড়ে ১২টায় রাজু ভাস্কর্যের সামনে এক মানববন্ধনের ঘোষণা দিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের ফেইসবুক গ্রুপ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’।

 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সন্ধ্যার পর ফুলার রোড বহিরাগত মুক্ত করতে হবে, ক্যাম্পাসের ভেতর দিয়ে ভারী পরিবহন ও লেগুনা চলাচল নিষিদ্ধ করতে হবে এবং রাত ১০টার পর সব ধরনের বহিরাগত গাড়ি নিষিদ্ধ করতে হবে, ‘সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য’ থেকে শাহবাগ থানা পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানসংলগ্ন রাস্তা থেকে গাঁজার ব্যবসা সমূলে উৎপাটন করতে হবে, ক্যাম্পাসের প্রবেশমুখে অতিরিক্ত পুলিশ মোতায়েন ও পলাশী থেকে শহীদ মিনার এবং দোয়েল চত্বর থেকে টিএসসি পর্যন্ত পুলিশি নজরদারি বাড়াতে হবে, টিএসসির সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে উচ্ছৃঙ্খল বহিরাগতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কার্যকরী উদ্যোগ গ্রহণ করতে হবে।

 

মানববন্ধনের বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম এ আমজাদকে জানালে তিনি শিক্ষার্থীদের স্বার্থে দাবিগুলো মেনে নেন। পরে মানববন্ধন বাতিলের ঘোষণা দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার গ্রুপের অ্যাডমিন প্যানেল।

 

প্রক্টর জানান, বহিরাগতদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় ক্যাম্পাসের ফুলার রোড, কলা ভবনের সামনের বটতলা, আমতলা, শামসুন্নাহার হলের সামনের ভাস্কর্য, টিএসসি ও শহীদ মিনারের এলাকায় বিশেষ নজরদারির আওতায় আনা হবে। নির্দিষ্ট কিছু স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে বলেও জানান তিনি।

 

তিনি বলেন, আমরা সোমবার থেকে ক্যাম্পাস এলাকায় নিয়মিত অভিযান চালাব। নির্দিষ্ট গতিসীমার বেশি গতিতে যারা মোটরগাড়ি চালাবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ক্যাম্পাসের যেসব স্থানে মাদক বিক্রির অভিযোগ রয়েছে ওইসব স্থানে পুলিশি অভিযান অব্যাহত থাকবে। কোনো ধরনের অশ্লীল কর্মকাণ্ড করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

 

শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার গ্রুপের অ্যাডমিন মোতাকাব্বির খান প্রবাস বলেন, শুধু আশ্বস্ত করলেই হবে না, আমরা দৃশ্যমান অগ্রগতি আশা করি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের ক্যাম্পাসে নিরাপদে থাকবে- এটাই আমাদের প্রত্যাশা। শিক্ষার্থীদের অধিকার আদায়ে আমরা অতীতেও কাজ করেছি, ভবিষ্যতেও করব।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৬/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়