ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

তফসিলের পর গ্রেপ্তার ৪৭২, বিএনপির তালিকা ইসিতে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ১৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তফসিলের পর গ্রেপ্তার ৪৭২, বিএনপির তালিকা ইসিতে

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ৪৭২ জন বিএনপি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেছে দলটি।

শুক্রবার বেলা ১১টার দিকে গ্রেপ্তার হওয়া এই নেতা-কর্মীদের একটি তালিকা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বরাবর জমা দিয়েছে বিএনপি।

দলটির কেন্দ্রীয় মামলা তথ্য সংগ্রহকারী কর্মকর্তা মো. সালাহউদ্দিন খানের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল নির্বাচন কমিশনে (ইসি) গিয়ে গ্রেপ্তার হওয়া নেতা-কর্মীদের তালিকা জমা দিয়ে যান। এই চিঠিতে স্বাক্ষর করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে দেওয়া ‘বানোয়াট মামলা’ প্রত্যাহারসহ নিঃশর্ত মুক্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্বাচন কমিশনের হস্তক্ষেপও কামনা করেন মির্জা ফখরুল।

এর আগে ১৪ নভেম্বর, বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে জাতীয় ঐক্যফ্রন্ট। বৈঠকে ঐক্যফ্রন্টকে নির্বাচন কমিশন বলেছিল, তফসিলের পর যদি নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হয়, তাহলে নাম-পদবিসহ সেটার তালিকা দেওয়ার জন্য। তালিকা দেখে হয়রানিমূলকভাবে মামলা বা গ্রেপ্তার করা হলে ব্যবস্থা নেবে ইসি।

এরই প্রেক্ষিতে ইসিতে তফসিলের পর গ্রেপ্তার হওয়া নেতা-কর্মীদের নাম-পদবিসহ তালিকা জমা দিল বিএনপি।

চিঠিতে বলা হয়, ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এবং আশপাশের এলাকাসহ সারা দেশ থেকে দলের ৪৭২ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এই মর্মে পাঁচটি এজাহারও পাওয়া গেছে। গ্রেপ্তার হওয়া নেতা-কর্মীদের তালিকা জমা দেওয়া হলো। পরবর্তীকালে আরো পাওয়া গেলে সেগুলোও জমা দেওয়া হবে।

জমা দেওয়ার পর বিএনপির কেন্দ্রীয় মামলা তথ্য সংগ্রহকারী কর্মকর্তা মো. সালাহউদ্দিন খান সাংবাদিকদের বলেন, ‘তফসিল পরবর্তী সময়ে ৪৭২ জন বিএনপি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। কমিশন থেকে বলা হয়েছিল, তফসিল পরবর্তী সময়ে কাউকে গ্রেপ্তার করা হবে না, কিন্তু করা হয়েছে। সেই তালিকা জমা দিলাম।’

৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। পুনঃতফসিল অনুযায়ী, ভোট হবে ৩০ ডিসেম্বর। তফসিল হওয়ার পর থেকেই বিভিন্ন রাজনেতিক দল নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড বা সমান সুযোগ তৈরি হওয়া নিয়ে সংশয় প্রকাশ করছে। সেই সঙ্গে সমান সুযোগ তৈরির ক্ষেত্রে ইসির সক্ষমতা নিয়েও দলগুলো প্রশ্ন তুলছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৮/হাসিবুল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়