ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধির দাবি

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ১৭ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধির দাবি

নিজস্ব প্রতিবেদক, খুলনা : তামাকজাত দ্রব্যের উপর কর বৃদ্ধির দাবিতে রোববার দুপুরে খুলনা প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করা হয়েছে। তামাকবিরোধী সংগঠন এইড ফাউন্ডেশন, সিয়াম, রূপসাসহ বিভিন্ন সংগঠন মানববন্ধনের আয়োজন করে।

অনুষ্ঠানে সিয়ামের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট মাছুম বিল্লাহর সঞ্চালনায়  মানববন্ধনে বক্তব্য রাখেন খুলনা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল, রূপসা সংস্থার নির্বাহী পরিচালক হিরন্ময় মন্ডল, মোয়াম্মের আবদুল্লাহ, সাধারণ সম্পাদক এস এম জি নেওয়াজ, ইসমত আরা হিরাসহ বিভিন্ন ছাত্র ও সামাজিক সংগঠনের নেতারা।

বক্তারা বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার ২০১৪ সালের তথ্য অনুসারে পৃথিবীর যেসব দেশে তামাকের দাম অত্যন্ত সস্তা বাংলাদেশ তার অন্যতম। তামাকের উচ্চমূল্য জনগণকে তামাকজাতদ্রব্য ব্যবহারে অধিক নিরুৎসাহিত করে। তামাকের শুল্ক-কাঠামো অত্যন্ত জটিল থাকায় দেশে তামাকের ব্যবহার ও ক্রয়-ক্ষমতা হ্রাসে কার্যকর ভূমিকা রাখা সম্ভব হচ্ছে না।

তারা বলেন, সারা বিশ্বে তামাকের মূল্য বৃদ্ধি এবং উচ্চহারে করারোপ তামাক নিয়ন্ত্রণে কার্যকর কৌশল হিসেবে বিবেচিত হলেও বাংলাদেশে তামাকের কর নির্ধারণে সুনির্দিষ্ট নীতিমালা নেই। সুনির্দিষ্ট কর নীতির অভাব তামাকজাত দ্রব্যের উপর সঠিক হারে করারোপ প্রক্রিয়াকে জটিল ও দীর্ঘ মেয়াদী করছে। এ অবস্থায় বাংলাদেশে তামাকজাতদ্রব্যের উপর উচ্চহারে করারোপসহ আইন বাস্তবায়নে আরও পদক্ষেপ নেওয়া জরুরি।

সার্বিক দিক বিবেচনায় জনস্বাস্থ্য উন্নয়নে দেশে তামাক কর নীতি প্রণয়নের কার্যকর পদক্ষেপ গ্রহণের সঙ্গে সঙ্গে আগামী বাজেটে তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারে করারোপ করার জন্য বক্তারা অনুরোধ করেন।



রাইজিংবিডি/খুলনা/১৭ মার্চ ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়