ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তালপাতায় হাতেখড়ি দিয়ে শিক্ষাজীবন শুরু

বি এম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তালপাতায় হাতেখড়ি দিয়ে শিক্ষাজীবন শুরু

তালপাতায় হাতেখড়ি দিয়ে আনুষ্ঠানিকভাবে শিক্ষাজীবন শুরু তিন শতাধিক শিশুর

নিজস্ব প্রতিবেদক, যশোর : তালপাতায় হাতেখড়ি দিয়ে আনুষ্ঠানিকভাবে শিক্ষাজীবন শুরু করল যশোরের ৬ শিক্ষাপ্রতিষ্ঠানের তিন শতাধিক শিশু।

 

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যশোর শাখার আয়োজনে হাতেখড়ি উৎসবে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত গণ্যমান্য ব্যক্তি এ শিশুদের হাত ধরে তালপাতার উপর লিখে দিয়ে তাদের স্কুল জীবন ও বিদ্যা অর্জনের সূচনা করেন।

 

যশোর পৌর উদ্যানে শনিবার সকালে উৎসবমুখর পরিবেশে এ উৎসব উদযাপিত হয়। আবহমান বাংলার গৌরবময় সমৃদ্ধ পারিবারিক সামাজিক অনুষ্ঠান নাগরিক জীবনে সার্বজনীন করার লক্ষ্য নিয়ে বৃহৎ কলেবরে এ উৎসবের আয়োজন করা হয়।

 

এ আয়োজনে স্বপ্রণোদিত হয়ে উপস্থিত ছিলেন অভিভাবক ও সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার আলোকিত মানুষ। এই আলোকিত মানুষের হাত ধরেই আলোকিত জীবন গড়ার প্রত্যয় নিয়ে শিশুরা শিক্ষাজীবনের শুরুতে হাতেখড়ি নেয়।

 

শিশুদের হাত ধরে হাতেখড়ি দেন প্রবীণ শিক্ষক তারাপদ দাস, জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর, যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী, উদীচী যশোরের উপদেষ্টা কাজী আব্দুস শহীদ লাল, রেজিনা আক্তার প্রমুখ।

 

জাতীয় সংগীত পরিবেশনার সঙ্গে জাতীয় পতকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় এ উৎসব। এরপর উদীচী যশোর পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় হয় সমবেত সংগীত।

 

শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর বলেন, স্কুল জীবনের ও জ্ঞানার্জনের শুরুতে সার্বজনীন এমন আয়োজন উপস্থিত কোমলমতি শিশুদের অনুপ্রাণিত করবে।

 

করেন উদীচী যশোরের সভাপতি ডি এম শাহিদুজ্জামানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। শুভেচ্ছা বক্তব্য দেন যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী ও উদীচী যশোরের উপদেষ্টা  কাজী আব্দুস শহীদ লাল।

 

অনুষ্ঠানে শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য অভয়নগর ধোপাদী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সত্যজিৎ বিশ্বাসকে সম্মাননা প্রদান করা হয়।

 

উৎসব সস্পর্কে উদীচী যশোরের সভাপতি ডি এম শাহিদুজ্জামান জানান, উদীচী যশোরের উদ্যোগে বিগত ২০১১ সাল থেকে এ হাতেখড়ি উৎসবের আয়োজন করা হচ্ছে। এ প্রয়াস অব্যাহত থাকবে।

 

 

রাইজিংবিডি/যশোর/৭ জানুয়ারি ২০১৭/বি এম ফারুক/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়