ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তুরস্কে নিজস্ব জমিতে বাংলাদেশ দূতাবাস নির্মাণ প্রকল্প উদ্বোধন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ১৯ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তুরস্কে নিজস্ব জমিতে বাংলাদেশ দূতাবাস নির্মাণ প্রকল্প উদ্বোধন

সচিবালয় প্রতিবেদক : বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব জায়গায় বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণের ঘোষণা ছিল বর্তমান সরকারের। সেই লক্ষ্যে বেশকিছু দেশে পারস্পরিক প্লট হস্তান্তরের মাধ্যমে দূতাবাস ভবন নির্মাণের কাজ এগিয়ে চলছে। এর অংশ হিসেবে তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

কর্মকর্তারা জানান, আঙ্কারায় কূটনৈতিক এলাকা ওরান-এ গতকাল মঙ্গলবার বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী, দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী এবং আঙ্কারায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে কমিউনিটির বয়োজ্যেষ্ঠ দু’জন সদস্য এ কাজের উদ্বোধন করেন।

এ সময় প্রকল্পের সাফল্য কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। পরিকল্পিত নির্মাণাধীন এ কমপ্লেক্সে দূতাবাস, রাষ্ট্রদূতের বাসভবন এবং ২৭৫ আসনের একটি অডিটোরিয়াম নির্মাণ করা হবে।

উল্লেখ্য, ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তুরস্ক সফরের সময়ে উভয় দেশের মধ্যে নিজ নিজ রাজধানীর কূটনৈতিক এলাকায় পারস্পরিক প্লট হস্তান্তর করা হয়।

বর্তমান সরকারের দূরদর্শী পরিকল্পনার অংশ হিসেবে সাম্প্রতিক সময়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহের জন্য জমি ক্রয়/আদান-প্রদান এবং ভবন নির্মাণ করে চলেছে যা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আশাপ্রকাশ করা হয়েছে।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক বিভাগের এক কর্মকর্তা রাইজিংবিডিকে জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব জায়গায় বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণের কাজ এগিয়ে চলছে পুরোদমে। অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণ কাজ চলছে পাঁচটি দেশে। এলো হচ্ছে- সৌদি আরব, পাকিস্তান, তুরস্ক, মালয়েশিয়া ও ভুটান। তবে এখনও কোনো দূতাবাসের ভবন নির্মাণের কাজ শেষ হয়নি।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটান সফরে গেলে দেশটি বাংলাদেশকে ১৫ বিঘা জমি দূতাবাস নির্মাণে উপহার হিসেবে দেয়। সেখানে শিগগিরই নিজস্ব ভবন নির্মাণ করা হবে। জায়গাটি পাহাড়ি এলাকায় হওয়ায় সেখানে নিরাপত্তা বেষ্টনি তৈরি করতে হবে প্রথমে। ২০১৬ সালের মে মাসে জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের অত্যাধুনিক নকশার নতুন চ্যান্সেরি ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭১৪ বর্গফুট জায়গায় অত্যাধুনিক নকশায় চারতলা চ্যান্সেরি ভবনটি নির্মাণ করেছে জাপানেরই নির্মাণ সংস্থা ‘মোরামোতো করপোরেশন’। এর পরামর্শক ছিল কে পার্টনার্স আর্কিটেক্ট।

সৌদি আরবের রিয়াদে ৭ হাজার ৯৫০ বর্গমিটার ও পাকিস্তানের ইসলামাবাদে ২৫ হাজার বর্গমিটার জমি পারস্পরিক বিনিময়ের ভিত্তিতে পাওয়া গেছে। এর মধ্যে সৌদি আরবের বিয়াদে দূতাবাস ভবনের নির্মাণ কাজ পুরোদমে চলছে। প্রায় ৪ হাজার বর্গমিটার এলাকা নিয়ে নির্মিত হচ্ছে এ ভবন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৮/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়