ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৩, ১৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ত্রিপুরায় বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের ত্রিপুরা রাজ্যে বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে। এবারের নির্বাচনে ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী মানিক সরকারের বাম ফ্রন্টের জন্য চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে বিজেপির নেতৃত্বাধীন জোট। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনকে মানিক সরকারের জন্য ভাগ্যপরীক্ষা হিসেবে দেখা হচ্ছে।

এবার বিজয়ী হলে মানিক সরকার পঞ্চমবারের মতো মুখ্যমন্ত্রী নির্বাচিত হবেন। কিন্তু তার এই জয়রথে প্রধান বাধা হয়ে উঠেছে ত্রিপুরার উত্তরাঞ্চলীয় আদিবাসী ভোট। আদিবাসীদের জন্য পৃথক রাজ্যের জন্য আন্দোলন করে আসা ইন্ডিজেনাস পিপল’স ফ্রন্ট অব ত্রিপুরার (আইপিএফটি) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে বিজেপি। রাজ্যের মোট ভোটের ৩২ শতাংশ আইপিএফটির দখলে। বিজেপি এই সুযোগ কাজে লাগিয়ে ত্রিপুরার বামশাসনের ভিত নাড়িয়ে দিতে চায়। যে কারণে ত্রিপুরার এবারের নির্বাচনের দিকে ভারতসহ প্রতিবেশী দেশগুলোর বিশেষ দৃষ্টি রয়েছে। তবে জয়ের বিষয়ে আশাবাদী মানিক সরকার।

ত্রিপুরার বিধানসভার ৬০ আসনের মধ্যে আজ ৫৯টিতে ভোট গ্রহণ হচ্ছে। সকাল ৭টা থেকে ভোটকেন্দ্রের সামনে মানুষের দীর্ঘ লাইন দেখা গেছে। ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ভোটকেন্দ্র রয়েছে ৩ হাজার ১৭৪টি, যার মধ্যে ৪৭টির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন শুধু নারী কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, ‘ত্রিপুরার ভাইবোনেরা, বিশেষ করে তরুণ ভোটাররা রেকর্ড সংখ্যাক ভোটকেন্দ্রে আসবে এবং বিধানসভা নির্বাচনে ভোট দেবে।’

সিপিএমের প্রার্থী রামেন্দ্র নারায়ণ দেব্বারমার মৃত্যুর কারণে চারিলাম আসনে ভোট গ্রহণ স্থগিত রয়েছে। ১২ মার্চ এই আসনে ভোট হবে। বিভিন্ন দল থেকে নির্বাচনে প্রার্থিতা করছে ২৯২ জন, যার মধ্যে নারী প্রার্থী ২৩ জন। বাম মোর্চা ও বিজেপির নেতৃত্বাধীন জোট সব আসনেই প্রার্থী দিয়েছে। তবে শুধু বিজেপির প্রার্থীরা লড়ছেন ৫১ আসনে, বাকি নয়টি আইপিএফটির জন্য ছেড়ে দিয়েছে। আর কংগ্রেস একটি বাদে সব কয়টিতেই প্রার্থী দিয়েছে। সিপিএমের প্রার্থীরা লড়ছেন ৫৭ আসনে। ফলে চতুর্মুখী লড়াইয়ে ভোটের মাঠ গরম হয়ে আছে।

ত্রিপুরা রাজ্যে ভোটার সংখ্যা ২৬ লাখ, যার অর্ধেকই নারী। এবার তৃতীয় লিঙ্গের ভোটার ১১ জন। নতুন ভোটার ৪৭ হাজার ৮০৩ জন। কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন ভোটাররা।

গতবার ৬০ আসনের মধ্যে ৫০টিতে জিতেছিল মানিক সরকারের বাম মোর্চা। আদিবাসীদের জন্য সংরক্ষিত ২০ আসনের মধ্যে ১৯টিতে জয় পাওয়ায় তার সরকার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছিল। বাকি ১০ আসন জিতেছিল কংগ্রেস। এবার কংগ্রেস আরো ভালো করতে চায়। নির্বাচনী প্রচারের শেষ দিন যোগ দিয়েছিলেন কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধী। তবে বামা মোর্চার ২৫ বছরের শাসনের শেকড় উপড়ে ফেলতে জোর প্রচেষ্টা চালিয়েছে মোদির বিজেপি। তিনিও ত্রিপুরায় নির্বাচনী প্রচার করেছেন। 

গতবার নির্বাচনে ৯১ দশমিক ৮২ শতাংশ ভোট গৃহীত হয়েছিল। এবার তেমনই হবে আশা করা হচ্ছে। নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ৩ মার্চ।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/ইভা/রাপা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়