ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ত্রুটি ধরিয়ে আপনিও হয়ে যেতে পারেন কোটিপতি

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ২৬ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ত্রুটি ধরিয়ে আপনিও হয়ে যেতে পারেন কোটিপতি

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : অ্যাপল, মাইক্রোসফট, গুগল এবং অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সেবার নিরাপত্তা ত্রুটি বা দুর্বলতা ধরিয়ে দেয়া এমনই একটি সৃজনশীল কাজ, যা কিনা আপনাকে কোটিপতিও বানিয়ে দিতে পারে।

গুগল, মাইক্রোসফট, অ্যাপল, ফেসবুক এবং অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো অনেক শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও প্রায়ই নিরাপত্তা ত্রুটি এবং ম্যালওয়্যারে আক্রান্ত হওয়ার গুরুতর হুমকির সম্মুখীন হয়ে থাকে। তাই তারা তাদের ব্যবহারকারীদের একটি নিরাপদ অভিজ্ঞতা প্রদানের জন্য ক্রমাগত কাজ করছে। এক্ষেত্রে, কখনো কখনো তারা সফটওয়্যার বা হার্ডওয়্যারের নিরাপত্তা ত্রুটি বা হুমকি খুঁজে পেতে সাধারণ লোকের কাছে ফিরে যায়।

আর নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দেয়ার জন্য আর্থিক পুরস্কার দেয়ার এই উদ্যোগগুলো ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ হিসেবে পরিচিত। প্রায় সব বড় বড় কোম্পানিরই এ ধরনের প্রোগ্রাম রয়েছে। এ প্রতিবেদনে ১০টি প্রযুক্তি কোম্পানির ‘নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দেয়ার জন্য আর্থিক পুরস্কার দেয়ার প্রোগ্রাম’ এর তথ্য তুলে ধরা হলো।

* অ্যাপল
অ্যাপল সবসময় তাদের গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে অনেক বেশি সচেতন থাকার চেষ্টা করে। তারপরও কিছু কিছু নিরাপত্তা ত্রুটি মাঝে মাঝেই নিরাপত্তা গবেষকদের চোখে পড়ে। আর এজন্যই এই বৃহৎ প্রযুক্তি কোম্পানিটি তাদের নিরাপত্তা দুর্বলতা ধরিয়ে দেয়ার জন্য আর্থিক পুরস্কার দেয়ার প্রোগ্রামটি চালু রেখেছে।

কিভাবে নিজের দাবি তুলে ধরবেন:
আপনি এক্ষেত্রে কত টাকা আয় করতে পারবেন: প্রায় ১.২ কোটি টাকা পর্যন্ত।

* মাইক্রোসফট
এই প্রযুক্তি কোম্পানিটি ২০১৪ সাল থেকে নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দেয়ার জন্য আর্থিক পুরস্কার দেয়ার প্রোগ্রামটি চালিয়ে আসছে। কোম্পানিটি তাদের অনলাইন পরিসেবা সংক্রান্ত গুরুত্বপূর্ণ দুর্বলতা খুঁজে বের করার জন্য পুরস্কার প্রদান করে।

কিভাবে নিজের দাবি তুলে ধরবেন: 
আপনি এক্ষেত্রে কত টাকা আয় করতে পারবেন: ৯.৫ লাখ টাকা পর্যন্ত।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়