ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দলের কেন্দ্রীয় কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন শেখ হাসিনা

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৫, ২৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দলের কেন্দ্রীয় কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে শুক্রবার সকাল ১০টার দিকে এই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। এসময় দলের নেতাদের মধ্যে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাহারা খাতুন, কর্ণেল (অব.) ফারুক খান, ওবায়দুল কাদের, মাহবুবউল আলম হানিফ, হাছান মাহমুদ, ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, আমিনুল ইসলাম আমিন, অ্যাডভোকেট কামরুল ইসলাম, আনোয়ার হোসেন. ঢাকা মহানগর আওয়ামী লীগের আবুল হাসনাত, শাহে আলম মুরাদ, সাদেক খান উপস্থিত ছিলেন।

ভত্তিপ্রস্তর স্থাপন শেষে  প্রধানমন্ত্রী আওয়ামী লীগ আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন। ২০১১ সালের জানুয়ারি মাসে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে দলের নিজস্ব ভবন করার সিদ্ধান্ত হয়। সে সিদ্ধান্তের ধারাবাহিকতায় ১৬ জুলাই ২০১৬ পুরনো ভবনটি ভাঙার কাজ শুরু হয়। সেপ্টেম্বরে নতুন ভবনের কাজ শুরু হয়। ইতোমধ্যে ভবনটির কয়েকটি তলা দৃশ্যমান। ভবন নির্মাণ শুরু হলেও শেখ হাসিনা ব্যস্ততার কারণে সময় দিতে না পারায় এতদিন পর শুক্রবার আনুষ্ঠানিকভাবে ভবনের এই ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন।

দলীয় সূত্র জানায়, ১০ তলা বিশিষ্ট ভবনটি হবে সমকালীন স্থাপত্য শৈলীর অত্যন্ত দৃষ্টিনন্দন। ২০১৮ সালের মধ্যে ভবন নির্মাণের কাজ শেষ হবে।

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই ভবনে হেলিপ্যাড, কার লিফট থাকবে। ভবনটি হবে ভূমিকম্প সহনীয় ও অগ্নিনিরাপত্তা ব্যবস্থা সমৃদ্ধ। এতে দলীয় নেতাদের কক্ষ, বেশ কয়েকটি কনফারেন্স হল, মিটিং রুম এবং নামাজের জায়গা থাকবে। বিল্ডিং কোডের সব নিয়ম যথাযথভাবে মেনে তৈরি হচ্ছে ভবনটি। ইতিমধ্যে এর ৫ম তলা পর্যন্ত কাঠামো তৈরি হয়েছে। উপরে নয়টি তলা ও মাটির নিচের তলা নিয়ে ভবনটি হবে মোট ১০ তলা বিশিষ্ট।

দলীয় নেতারা বলেন, ভবনটি একটি ‘আদর্শ’ ভবন হিসেবে গড়ে উঠছে। বিল্ডিং কোড অনুযায়ী সামনের দিকে রাস্তা থেকে ১০ ফিট এবং পেছনের দিকে ১৭ ফিট জায়গা ছেড়ে মোট জমির ৬৫ শতাংশ ব্যবহার করে এটি তৈরি করা হচ্ছে। ভবনটিতে পার্কিংয়ের জন্য থাকছে স্বতন্ত্র দু’টি ফ্লোর। একটি গ্রাউন্ড ফ্লোর (নিচতলা) এবং অপরটি আন্ডার গ্রাউন্ড (মাটির নিচের তলা)। আন্ডার গ্রাউন্ডে গাড়ি পার্কিংয়ের জন্য থাকবে কার লিফট। যে কোনো গাড়ি এসে গ্রাউন্ড ফ্লোরে প্রবেশ করার পর লিফট দিয়ে সেগুলোকে নিচে নেয়া হবে। এ ছাড়া থাকবে আরও তিনটি লিফট। এর একটি প্যাজেঞ্জার, একটি ভিআইপি এবং অপরটি ফায়ার লিফট। এর পাশাপাশি ভবনের উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্ব কোণে হেঁটে উপরে ওঠার জন্য থাকবে দু’টি সিঁড়ি। কার্যালয়ে পানি সরবরাহের জন্য থাকছে উপর-নিচে দু’টি স্থায়ী রিজার্ভ ট্যাংক। উপরের ট্যাংকের সঙ্গে যুক্ত থাকবে অগ্নিনির্বাপক ব্যবস্থা।

ভবনের ছাদে থাকবে হেলিপ্যাড। সেখানে সরাসরি হেলিকপ্টার অবতরণ করতে পারবে। ভবনের সামনের ফাঁকা জায়গা নানাভাবে সাজিয়ে তোলা হবে। দ্বিতীয় তলার পুরোটা জুড়ে হবে কনফারেন্স হল। প্রায় ৩৫০ জনের বসার ব্যবস্থা থাকবে। তৃতীয় তলায় থাকবে আরেকটি কনফারেন্স হল, যার ধারণক্ষমতা হবে প্রায় ২৪০ জন। তিনতলার সামনের অংশটা হবে ‘ওপেন টু স্কাই ট্যারেস গার্ডেন’। অনেকটা বাসার ড্রইংরুম বা পাঁচতারকা হোটেলের আদলে। এখানে কৃত্রিম বাগানের ফাঁকে ফাঁকে চেয়ার-টেবিল দিয়ে থাকবে বসার ব্যবস্থা। থাকবে বেশ কয়েকজনের একসঙ্গে বসে চা-কফি খাওয়ার আয়োজন। ভবনের চার ও পাঁচতলায় হবে বিভিন্ন কার্যালয়। দলের কেন্দ্রীয় কার্যালয়ের পাশাপাশি থাকবে সহযোগী এবং অন্যান্য সংগঠনের কার্যালয়। ছয়তলায় ছোট ছোট একাধিক কনফারেন্স ও মিটিং রুম করা হবে। সাত, আট ও নয়তলায় বরাদ্দ হবে নেতাদের রুম। দলের সভাপতি, সাধারণ সম্পাদক, সভাপতিম-লীর সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক এবং বিষয়ভিত্তিক সম্পাদকদের জন্য বরাদ্দ থাকবে স্বতন্ত্র রুম। তবে কমপক্ষে ২৫ জন বসতে পারে এমন আরও একটি কনফারেন্স রুম থাকবে আটতলায় এবং নয়তলায় ছোট পরিসরে থাকবে আরেকটি মিটিং রুম। এ ছাড়া ভবনটির বিভিন্ন তলায় থাকবে ডিজিটাল লাইব্রেরি, সেমিনার রুম এবং সাংবাদিক লাউঞ্জ। এছাড়াও সামনের দেয়ালের দুই পাশ কাঁচ দিয়ে ঘেরা আর মাঝখানে সিরামিকের ইটের বন্ধনে গড়ে উঠবে ভবনটি।

এর সামনের দেয়ালের দুই থেকে তিনতলা পর্যন্ত থাকবে সাইনবোর্ড। এর বামে ঠিক মাঝখানে থাকবে নৌকার ছবি, ডানে লেখা থাকবে ‘বাংলাদেশ আওয়ামী লীগ’। আর ডানপাশের নিচে লেখা থাকবে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’।

ভবনটির ডিজাইন করেছে ‘দি ডিজাইনারস অ্যান্ড ম্যানেজারস’ নামের একটি বেসরকারি ফার্ম। তারাই এটি তৈরির কাজ করছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৭/নৃপেন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়