ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দাবি না মানা পর্যন্ত অনশন

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ২৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দাবি না মানা পর্যন্ত অনশন

নিজস্ব প্রতিবেদক : এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জাতীয়করণের দাবি না মানা পর্যন্ত অনশন চলবেই ব‌লে জানিয়েছেন জাতীয়করণের দাবিতে আন্দোলনকারী শিক্ষকরা।

বৃহস্প‌তিবার জাতীয় প্রেসক্লা‌বের সামনে শিক্ষক-কর্মচারীদের ৬টি সংগঠনের জোট বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম ব্যানারে জাতীয়করণের দাবিতে আমরণ অনশনকারী শিক্ষকরা এ কথা বলেন।

শিক্ষকরা জানান, বুধবার দুপুরে লিয়াজোঁ ফোরা‌মের ১০ সদস্যের এক‌টি প্রতি‌নি‌ধি দল শিক্ষা ব্যবস্থা জাতীয়কর‌ণের দা‌বি‌তে শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সঙ্গে আলোচনায় ব‌সেন। এ সময় তি‌নি শিক্ষক‌দের আশ্বস্ত ক‌রে‌ বলেছেন, এ ব্যাপা‌রে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা কর‌বেন এবং আলোচনার ফলাফল নেতাদের জানা‌বেন।

শিক্ষকরা আরো বলেন, বেসরকারি শিক্ষকরা সমান পরিশ্রম করার পরেও আমরা আজকে সরকারি প্রতিষ্ঠানের শিক্ষকদের সমান সুযোগ সুবিধা পাই না। দেশের ৯৭ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের বঞ্চনা করা হচ্ছে। শিক্ষা ব্যবস্থার বৃহৎ অংশ বঞ্চনার মধ্যে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়।

সারা দেশের প্রায় ৫ লাখ শিক্ষক-কর্মচারী এ আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন। তারা যেসব প্রতিষ্ঠানে শিক্ষকতা করছেন সেখানে নামমাত্র বেতন-ভাতা পাচ্ছেন। তা দিয়েই মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। অথচ ৩ শতাংশ সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা উচ্চমানের বেতন-ভাতা পাচ্ছেন তাই জাতীয়করণ ছাড়া তারা ঘরে ফিরে যাবেন না বলেও জানান।

লিয়াজোঁ ফোরামের আহ্বায়ক আব্দুল খালেক জানান, মাধ্যমিক থেকে শুরু করে সব এমপিওভুক্ত প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে তারা আন্দোলন করছেন। তবে সরকার চাইলে পর্যায়ক্রমে জাতীয়করণ করতে পারেন।

শিক্ষা ক্ষেত্রে বেসরকারি শিক্ষকরা যেসব বৈষম্যের শিকার, তা দূর করা এবং শিক্ষার গুণগত মান বজায় রাখার একমাত্র সমাধান শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ। বিচ্ছিন্নভাবে শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি না করে একসঙ্গে সব এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের জোর দাবি জানান তিনি।

শিক্ষক-কর্মচারীদের ৬টি সংগঠনের জোট বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম গত ১০ জানুয়ারি থে‌কে প্রেসক্লা‌বের সাম‌নে অবস্থান কর্মসুচি পালন করে। ১৫ জানুয়ারি থেকে আমরণ অনশনসহ ২৩ জানুয়ারি থেকে সারা‌ দে‌শে সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট চলছে; যা চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। এদিকে আমরণ অনশ‌নের ফলে গতকাল বুধবার পর্যন্ত ১২৪ জন শিক্ষক অসুস্থ হ‌য়ে‌ছেন বলে দাবি করেন শিক্ষকরা।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৮/নাসির/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়