ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘দারিদ্র্য বিমোচনে পল্লী উন্নয়নের বিকল্প নেই’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ১৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দারিদ্র্য বিমোচনে পল্লী উন্নয়নের বিকল্প নেই’

সচিবালয় প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের দারিদ্র্য বিমোচনে পল্লী অঞ্চলের উন্নয়নের বিকল্প নেই।

রোববার সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে বগুড়াস্থ পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) পরিচালনা পরিষদের ৪৬তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পল্লী অঞ্চলের দারিদ্র দূরীকরণের মধ্য দিয়েই দেশের বৃহৎ জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতে আনা সম্ভব, উল্লেখ করে তিনি বলেন, যথাযথ প্রশিক্ষণ দেওয়া গেলে কৃষিনির্ভর জনগোষ্ঠী আরো দক্ষতার সাথে নিজেদের ভাগ্যোন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

পরিচালনা বোর্ডের সহ-সভাপতি এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা, বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মো. হাবিবর রহমান, আরডিএ, বগুড়ার মহাপরিচালক এম এ মতিন ও বোর্ডের সদস্যসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এ সভায় উপস্থিত ছিলেন।

সভায় এলজিআরডি মন্ত্রী বলেন, পল্লী উন্নয়ন একাডেমিসমূহের প্রায়োগিক গবেষণা দেশের প্রতিটি অঞ্চলে ছড়িয়ে দিতে হবে। সারা দেশে ৭০ হাজার নিবন্ধিত সমবায় সমিতি রয়েছে। যেকোনো উদ্ভাবন এ সমিতিগুলোর মাধ্যমে ছড়িয়ে দিতে হবে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় প্রায়োগিক গবেষণাকে অন্তর্ভুক্ত করার জন্য পল্লী উন্নয়ন একাডেমিগুলোকে নির্দেশনা দেন মন্ত্রী।

তিনি বলেন, কৃষি উৎপাদন কীভাবে আরো বাড়ানো যায় সে বিষয়ে গবেষণা চালিয়ে যেতে হবে। একটি সমন্বিত পরিবেশে কাজ করলে দেশ থেকে দারিদ্র্য চিরতরে নির্মূল হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়