ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুনিয়া জোড়া কিবোর্ড মোর!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৫, ৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুনিয়া জোড়া কিবোর্ড মোর!

মো. রায়হান কবির : টাইপ রাইটার যারা দেখেছেন তারা প্রথম যেদিন কম্পিউটার দেখেছেন, বিস্মিত হয়েছেন। কম্পিউটার যারা দেখেছেন, তাদের কাছে বিস্ময়ের নাম ছিল টাচস্ক্রিন।

কিন্তু টাচস্ক্রিন যারা দেখছেন, দেখছেন বলছি এ কারণে যে, এখনো যে দেখা শেষ হয়নি। এরই ভেতর আরেক বিস্ময় এসে হাজির। হ্যাঁ, নতুন এক ডিভাইস এসেছে যার সাহায্যে যেকোনো কিছুকে আপনি বানিয়ে ফেলতে পারবেন কিবোর্ড। তা সেটা আপনার টেবিল হোক অথবা আপনার দেহ!

যেকোনো পৃষ্ঠকেই কিবোর্ড বানানোর জন্যে আপনাকে একটি পরিধেয় প্রযুক্তি বা ওয়ার‍্যাবল ডিভাইস পরতে হবে। হাতের পাঁচ আঙুলে এর পাঁচটি ছিদ্রে প্রবেশ করিয়ে ব্লুটুথের সাহায্যে কানেক্ট করে নিন আপনার যেকোনো ব্যবহার্য ইলেকট্রনিক্স। তা সেটা হতে পারে স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাব কিংবা কম্পিউটার। ব্লুটুথ সংযোগ যতদূর পাওয়া যাবে ততদূর পর্যন্ত আপনি যেকোনো পৃষ্ঠকে বানাতে পারবেন কিবোর্ড। তবে আপনাকে এর টাইপিং পদ্ধতি জানতে হবে।

কোন আঙুলের ছোঁয়ায় বড় হাতের হরফ কিংবা কোন আঙুলের দ্বারা ছোট হাতের হরফ এগুলো আপনাকে আগে থেকে আয়ত্তে আনতে হবে। সেক্ষেত্রে এটা আপনাকে দিতে পারে অনেক সুবিধা। আপনি সাইকেল চালাচ্ছেন কিংবা ড্রাইভ করছেন গাড়ি, হাতের স্টিয়ারিং কিংবা সাইকেলের হাতলকে বানিয়ে ফেলতে পারবেন কিবোর্ড।

আর এই ডিভাইসটি কাপড়ের মতো বস্তু দিয়ে তৈরি হওয়ায় পরতে সুবিধা আছে। একই সঙ্গে এটি পরে আঙুল সহজে নড়াচড়া করা যায়। ট্যাপ সিস্টেম ইনকোর্পোরেশনের নতুন এই পণ্যটির নাম হচ্ছে ‘ট্যাপ স্ট্র্যাপ’।
 

ট্যাপ স্ট্র্যাপে কাজ করতে হলে আপনাকে তার নিয়মকানুন শিখতে হবে। তবে এটা শেখার জন্যে তাদের একটি অ্যাপ আছে, যেখানে আপনি ঘণ্টা খানিক গেম খেললেই নাকি এই টাইপিং পদ্ধতি অনেকটা আয়ত্তে এসে যাবে। প্রতিষ্ঠানটি জানাচ্ছে, এ বছরের আগস্ট নাগাদ তাদের এই পণ্যটি বাজারে পাওয়া যাবে। আর সেটার জন্যে আগ্রহি ক্রেতাগণ চাইলে এই কোম্পানির ওয়েবে গিয়ে ‘ওয়েটলিস্ট’ এ যোগ দিতে পারেন।

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়