ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুর্গাপূজা : সাতক্ষীরায় এবার তৈরি হয়েছে ৫৬৭টি প্রতিমা

এম.শাহীন গোলদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪১, ৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্গাপূজা : সাতক্ষীরায় এবার তৈরি হয়েছে ৫৬৭টি প্রতিমা

সাতক্ষীরা সংবাদদাতা: দেশজুড়ে এখন হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব দুর্গাপূজার হাওয়া বইছে। সাতক্ষীরায়ও এখন জমজমাট পূজার আমেজ। এখানে এবার তৈরি হয়েছে ৫৬৭টি প্রতিমা।

শিল্পীরা জানালেন, তারা এখন তাদের শেষ মুহূর্ত চলছে। প্রতিমা তৈরিতে খুবই ব্যস্ত সময় পার করছেন তারা।

আগামীকাল সোমবার পূণ্য মহালয়ার মধ্য দিয়ে মর্ত্যধামে দেবী পক্ষের শুরু। আর ১৫ অক্টোবর মহাষষ্ঠীর শুরু। ‘ঠাকুর থাকবে কতক্ষণ, ঠাকুর যাবে বিসর্জন’ স্লোগানে মায়েদের কপাল সিঁদুরে রাঙানোর মধ্য দিয়ে ১৯ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে শারদীয়া দুর্গাপূজা।

সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে,এবার জেলায় ৫৬৭টি সার্বজনীন ও পারিবারিক দুর্গাপূজা হচ্ছে। এদের মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১০৬টি, কলারোয়া উপজেলায় ৪২টি তালা উপজেলায় ১০৬টি, আশাশুনি উপজেলায় ১০৭টি, শ্যামনগর উপজেলায় ৬৬টি, কালিগঞ্জ উপজেলায় ৪২টি ও দেবহাটা উপজেলায় ২১টি,পাটকেলঘাটায় থানায় ৭৮টি দুর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

পুরাতন সাতক্ষীরা মায়ের বাড়ি সার্বজনীন দুর্গাপুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সঞ্জীব ব্যানার্জী জানান, এবার মায়ের বাড়িতে মূল প্রতিমার সঙ্গে ২২৫টি অতিরিক্ত মুর্তি তৈরির কাজ চলছে। মাটির কাজ শেষে মঙ্গলবার রঙ টানার প্রাথমিক স্তরের কাজ শেষ হয়েছে। এবার প্রতিমা তৈরির খরচ ধরা হয়েছে ছয় লাখ টাকা। অতিরিক্ত আকর্ষণ থাকায় এবার তাদের মন্ডপের দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাবে বলে তিনি আশাবাদি। দর্শনার্থীরা যাতে শান্তিপূর্ণভাবে প্রতিমা দর্শন করতে পারে সেজন্য স্বেচ্ছা সেবকের পাশাপাশি প্রশাসন কঠোর অবস্থানে থাকবে।

সাতক্ষীরা জেলা পুজা উযাপন কমিটি সম্পাদক রঘুজিত গুহ বলেন, ‘অশুভ শক্তিকে পরাজিত করার মনবাসনা নিয়ে এবার মা দুর্গা দোলনায় চেপে মর্তে আসছেন। যথাযোগ্য উৎসাহ উদ্দীপনা ও আড়ম্বরের সঙ্গে এবার শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।’

সাতক্ষীরা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মেরিনা আক্তার বলেন, ‘হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এ পূজাকে ঘিরে যাতে কোন প্রকার অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হতে পারে সেজন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হবে।’




রাইজিংবিডি/সাতক্ষীরা/৭ অক্টোবর ২০১৮/এম.শাহীন গোলদার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়