ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৮, ৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক : দুর্নীতির অভিযোগ তদন্তের অংশ হিসেবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

দেশটির বিচারমন্ত্রী জানিয়েছেন, ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণের বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে বিস্তারিত কিছু বলেননি তিনি।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

তদন্ত কর্মকর্তারা তার বাসায় আসার আগে নেতানিয়াহু বরাবরের মতোই দাবি করেন, তিনি নির্দোষ। গণমাধ্যম ও রাজনৈতিক প্রতিপক্ষকে হুঁশিয়ার করে তিনি বলেন, বিভাজনের রাজনীতি বন্ধ করুন। কিছুই হবে না, কারণ কিছুই ঘটেনি।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, নেতানিয়াহুর জেরেজালেমের বাসভবনে তদন্তকারীরা তাকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন। দেশি-বিদেশি ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধভাবে হাজার হাজার ডলার নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এ বিষয়ে সোমবার নেতানিয়াহু তার দল লিকুদ পার্টির আইনপ্রণেতাদের উদ্দেশে বলেন, গণমাধ্যমের খবর দেখছি আমরা। টেলিভিশন স্টুডিওগুলো ও বিরোধী শিবিরে উৎসবমুখর হাওয়া বইতে দেখছি ও শুনছি। তাদের প্রতি আমি বলব, উদযাপনের জন্য কিছুটা অপেক্ষা করুন। ব্যতিব্যস্ত হবেন না... আপনারা গরম বাতাস ছাড়তে থাকুন আর আমরা ইসরায়েল রাষ্ট্রের নেতৃত্ব দিতে থাকি।

সাম্প্রতিক মাসগুলোতে নেতানিয়াহুর বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এসেছে। বিরোধী দলগুলো এসব অভিযোগের তদন্ত দাবি করেছে। কিছু তদন্ত হয়েছে কিন্তু নেতানিয়াহুর বিরুদ্ধে এখনো কোনো চার্জ গঠন হয়নি।

নেতানিয়াহুর বিরুদ্ধে কয়েকটি অভিযোগ

১। জার্মানি থেকে নতুন সাবমেরিন কেনার মধ্যস্থতায় নেতানিয়াহুর আইনজীবী কারসাজি করে কোম্পানির প্রতিনিধিত্ব করেন। এ নিয়ে গত মাসে তদন্ত শুরু হয়।

২। এক ফরাসি ব্যবসায়ী দাবি করেন, ২০০৯ সালে নির্বাচনের সময় নেতানিয়াহুকে হাজার হাজার ডলার অনুদান দেন। কিন্তু নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছেন।

৩। রাষ্ট্রীয় তহবিল নষ্টের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ইসরায়েল থেকে যুক্তরাজ্যে ফ্লাইটের জন্য বিলাশবহুল বিমান ব্যবহার করে থাকেন তিনি, যেখানে প্রতি ফ্লাইটে ১ লাখ ২৭ হাজার ডলার ব্যয় হয়।

৪। দুই দশক আগে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম মেয়াদে নেতানিয়াহু ও তার স্ত্রী সারার বিরুদ্ধে উপঢৌকন গ্রহণের অভিযোগ ওঠে। তদন্তকারীরা উপহারসামগ্রী রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার কথা বলেন। কিন্তু পরে বিষয়টি চাপা পড়ে যায়।

৫। নেতানিয়াহু-সারা দম্পতির ব্যক্তিগত স্বার্থ রক্ষাকারী এক কন্ট্রাক্টরকে সরকারে প্রভাব বিস্তারে সহায়তার জন্য তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, যদিও পরে তা খারিজ হয়ে যায়।

 



রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়