ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দেশে চালের মজুদ ১ কোটি ৬ লাখ মে. টন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৬, ২৯ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে চালের মজুদ ১ কোটি ৬ লাখ মে. টন

সংসদ প্রতিবেদক : দেশে বর্তমানে ১ কোটি ৬ লাখ মেট্রিক টনের বেশি চাল মজুদ রয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

বৃহস্পতিবার জাতীয় সংসদে খাদ্য মন্ত্রণালয় খাতের অনুকূলে বরাদ্দ দাবিকালে তিনি এসব তথ্য জানান। তিনি সংসদে তার মন্ত্রণালয়ে রাষ্ট্রপতির অনুকূলে উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয় নির্বাহকল্পে ১৪ হাজার ৪শ’ কোটি ৯ লাখ ৮১ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করেন।

খাদ্যমন্ত্রী বলেন, বর্তমানে প্রকৃত অর্থে চালের কোনো ঘাটতি নেই। তবে বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ, বিভিন্ন সময়ে সরকারের সামাজিক বিভিন্ন কর্মসূচিতে চাল বিতরণ ইত্যাদি কারণে চালের কাঙ্খিত মজুদ করা সম্ভব হয়নি। আগামী দিনের যে কোনো দুর্যোগ মোকাবিলায় সরকার আমদানি করছে। ইতোমধ্যে ভিয়েতনাম থেকে ২ দশমিক ৫০ লাখ মেট্রিক টন চাল আমদানি করা হয়েছে। ভিয়েতনাম ও ভারত থেকে ৪ লাখ মেট্রিক টন চাল পাইপলাইনে রয়েছে।

তিনি বলেন, সরকারি মূল্য ও বাজার মূল্যের তারতম্যের কারণে চালের বাজার অস্থিরতা তৈরি হয়েছিল। আমি আগেই এনবিআরের কাছে আমদানি শুল্ক কমানোর দাবি জানিয়ে আসছি। শেষ পর্যন্ত সরকার আমদানি শুল্ক কমিয়েছে। এখন আশা করছি চালের মূল্য নিয়ন্ত্রণে আসবে।

খাদ্যমন্ত্রী আরো বলেন, আমি আশা করছি ৪ লাখ মেট্রিক টন চাল অভ্যন্তরীণ উৎস থেকে সংগ্রহ করতে পারব। আমাদের চালের মজুদ কম থাকায় ৫০ লাখ পরিবারকে ১০ টাকায় চাল দেওয়ার ওই কর্মসূচিতে চালের পরিবর্তে গম দেওয়া হয়েছিল। আশা করছি চালের আমদানি শুল্ক হ্রাসের পর পর্যাপ্ত চাল আসবে এবং সরকারের সামাজিক কর্মসূচিতে আবারো চাল বিতরণ করতে পারব।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জুন ২০১৭/এম এ রহমান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়