ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দেশে ২ কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ১২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে ২ কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক : বর্তমানে প্রায় ২ কোটি মানুষ বিভিন্ন ধরনের কিডনি রোগে আক্রান্ত এবং প্রতি বছর ৩৫ থেকে ৪০ হাজার রোগীর কিডনি বিকল হয়ে যাচ্ছে।

 

সোমবার দুপুরে ‘সার্বজনীন স্বাস্থ্যসেবা দিবস’ উপলক্ষে মিরপুরে কিডনি ফাউন্ডেশন হাসপাতাল অডিটোরিয়ামে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

 

বক্তারা বলেন, কিডনি অকেজো রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল যা ৯০ ভাগ মানুষের সাধ্যের বাইরে। তাই কিডনি রোগ হওয়ার আগে কিডনি সুস্থ রাখতে সবার সচেতনতা জরুরি। তাই কারো কিডনি রোগ হয়েছে কিনা তা জানতে বছরে অন্তত একবার হলেও রক্তের ক্রিয়েটিনিন ও প্রস্রাব পরীক্ষা করা উচিত।

 

কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক হারুন আর রশিদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, জাতীয় অধ্যাপক শাহ্লা খাতুন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান।

 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক, অতিরিক্ত সচিব মোহাম্মদ আসাদুল ইসলাম।

 

অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক শাহ্লা খাতুন বলেন, দেশে কিডনি রোগ চিকিৎসায় ইতিমধ্যে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। কিডনি সংযোজনের পর একজন রোগী শুধু সুস্থ হয়েই ওঠেন না, বরং তিনি পারিবারিক স্বাভাবিক জীবনযাপনের পাশাপাশি সন্তান ধারণেরও ক্ষমতা রাখেন।

 

অধ্যাপক এ কে আজাদ খান বলেন, সবার জন্য স্বাস্থ্যসেবা দেওয়া সম্ভব। তবে এর জন্য প্রয়োজন সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন।।

 

অধ্যাপক হারুন আর রশিদ বলেন, কিডনি রোগ প্রাথমিক পর্যায়ে শনাক্ত করলে ৬০ ভাগ ক্ষেত্রে সম্পূর্ণ নিরাময় করা সম্ভব। এজন্য কিডনি রোগ হওয়ার আগে সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। এই রোগ প্রতিরোধে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ছাড়াও প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা, অতিরিক্ত লবণ পরিত্যাগ, ফাস্টফুড, চর্বিজাতীয় ও ভেজাল খাবারসহ ধূমপান বর্জন করার পরামর্শ দেন তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৬/আশরাফ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়