ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বৃষ্টিতে দ্বিতীয় দিনের খেলা শেষ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ২০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৃষ্টিতে দ্বিতীয় দিনের খেলা শেষ

ম্যাচের একটি দৃশ্য

ক্রীড়া প্রতিবেদক : ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে সিরিজের শেষ টেস্টে শনিবার ভোরে দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ৭১ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৬০ রান তোলার পর বৃষ্টি এসে হানা দেয়। বৃষ্টির কারণে আর খেলা মাঠে গড়াতে পারেনি। দিনশেষে বাংলাদেশের চেয়ে ২৯ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা। 

সংক্ষিপ্ত স্কোর : দ্বিতীয় দিন শেষে ৭১ ওভারে নিউজিল্যান্ড ২৬০/৭। তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন হেনরি নিকোলস (৫৬) ও টিম সউদি (৪) । দ্বিতীয় দিনে আউট হয়েছেন রস টেলর (৭৭), টম ল্যাথাম (৬৮), কেন উইলিয়ামসন (২), জিত রাভাল (১৬), মিচেল স্যান্টনার (২৯), বিজে ওয়াটলিং (১) ও কলিন ডি গ্রান্ডহোম (০)।

বৃষ্টির বাগড়া ও দিন শেষ : ৭১ ওভার শেষ হতে না হতেই ক্রাইস্টচার্চে বৃষ্টি এসে হানা দেয়। বৃষ্টির কারণে দ্বিতীয় দিনে আর খেলা মাঠে গড়ায়নি। মাঠ খেলার উপযুক্ত না থাকায় দ্বিতী দিনের শেষ সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। দিনশেষে ২৯ রানে এগিয়ে রয়েছে বাংলাদেশ।



এক ওভারেই সাকিবের দুই শিকার : সাকিবের করা ৬৯তম ওভারের তৃতীয় বলে বোল্ড হয়ে যান বিজে ওয়াটলিং (১)। আর ষষ্ঠ বলে বোল্ড হয়ে যান কলিন ডি গ্রান্ডহোম (০)।

সাকিবের প্রথম শিকার স্যান্টনার : ৬৭তম ওভারের চতুর্থ বলটি ঠিকমতো খেলতে পারেননি মিচেল স্যান্টনার। বল গিয়ে তার প্যাডে আঘাত হানে। বলে অবশ্য বেশি টার্ন ছিল না। তাই আম্পায়ার এলবিডব্লিউর আবেদনে সাড়া দেন। স্যান্টনার অবশ্য রিভিউ নিয়েছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি।

২০০ রান পেরিয়ে নিউজিল্যান্ড : ৫৬তম ওভারে রুবেল হোসেনের বলে হেনরি নিকোলস ১ রান নিয়ে দলীয় সংগ্রহকে ২০০ তে নিয়ে যান।



টেলরকে ফেরালেন মিরাজ: টম ল্যাথামকে আউট করার পর দ্রুত রস টেলরকেও ফিরিয়ে নিউজিল্যান্ডকে চেপে ধরে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের বলে কামরুল ইসলাম রাব্বির হাতে ক্যাচ দেওয়ার আগে টেলর করেন ৭৭ রান। নিউজিল্যান্ডের স্কোর তখন ৪ উইকেটে ১৭৭।

শতরানের জুটি ভাঙলেন তাসকিন: টম ল্যাথামকে ফিরিয়ে ১০৬ রানের তৃতীয় উইকেট জুটি ভাঙেন তাসকিন আহমেদ। তার শর্ট বল ল্যাথামের ব্যাটের কানা ছুঁয়ে জমা হয় উইকেটকিপার সোহানের গ্লাভসে (৬৮)। নিউজিল্যান্ডের স্কোর তখন ৩ উইকেটে ১৫৩।  

ল্যাথাম-টেলর জুটির শতরান: একই ওভারে জিত রাভাল ও কেন উইলিয়ামসনের বিদায়ের পর জুটি বেঁধে নিউজিল্যান্ডকে পথ দেখান টম ল্যাথাম ও রস টেলর। মেহেদী হাসান মিরাজের বলে ল্যাথাম ২ রান নিলে তাদের তৃতীয় উইকেট জুটির শতরান পূর্ণ হয়। নিউজিল্যান্ডের স্কোর তখন ২ উইকেটে ১৪৮। ল্যাথাম ৬৬ ও টেলর ৬৫ রানে অপরাজিত।



টেলরের ফিফটি: রুবেল হোসেনের এক ওভারে দুই চার ও এক ছক্কা হাঁকিয়ে ৬০ বলে ফিফটি পূর্ণ করেন রস টেলর। এটি তার ক্যারিয়ারের ২৭তম টেস্ট ফিফটি। 

ল্যাথামের ফিফটি: সাকিবের বলে দুই রান নিয়ে ৮৭ বলে ফিফটি পূর্ণ করেন টম ল্যাথাম। শেষ সাত টেস্টে এটি তার ষষ্ঠ পঞ্চাশোর্ধ ইনিংস। এই সাত টেস্টে নিউজিল্যান্ডের আর কোনো ব্যাটসম্যানের চারটির বেশি পঞ্চাশোর্ধ ইনিংস নেই।

প্রথম সেশনে ২ উইকেট: প্রথম সেশনে জিত রাভাল ও কেন উইলিয়ামসনের উইকেট তুলে নেয় বাংলাদেশ। ইনিংসে প্রথমবার আক্রমণে এসে ৩ বলের মধ্যে দুটি উইকেটই নেন কামরুল ইসলাম রাব্বি। লাঞ্চে যাওয়ার সময় নিউজিল্যান্ডের স্কোর ২ উইকেটে ৭০। মাহমুদউল্লাহ ও সাব্বির ক্যাচ না ফেললে চিত্রটা অন্যরকমও হতে পারতো!



রাব্বির অসাধারণ বলে আউট উইলিয়ামসন: রাভালকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙার এক বল পর আবার নিউজিল্যান্ড শিবিরে আঘাত হানেন রাব্বি। অসাধারণ এক ডেলিভারিতে বিদায় করেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে। বল ডান পাশে পিচ করে উইলিয়ামসনের ব্যাটের কানায় লেগে জমা পড়ে উইকেটকিপার নুরুল হাসান সোহানের গ্লাভসে।  টেস্টে এটাই সোহানের প্রথম ডিসমিসাল।

আক্রমণে এসেই উদ্বোধনী জুটি ভাঙলেন রাব্বি: ইনিংসের ১৫তম ওভারে প্রথমবার আক্রমণে আসেন কামরুল ইসলাম রাব্বি। এসে দ্বিতীয় বলেই জিত রাভালকে ফিরিয়ে ৪৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন ডানহাতি এই পেসার। তার শর্ট বল পুল করতে গিয়ে ব্যাটের কানায় লেগে বোল্ড হয়ে ফেরেন রাভাল (১৬)। 



রাভালকে দ্বিতীয়বার জীবন দিলেন সাব্বির: ব্যক্তিগত ২ রানেই একবার জীবন পেয়েছিলেন জিত রাভাল। বাঁহাতি ব্যাটসম্যানকে ১২ রানে আরেকবার জীবন দিলেন সাব্বির রহমান। শুরু থেকেই দারুণ বোলিং করা তাসকিনের বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়েছিলেন রাভাল। কিন্তু সহজ বলটি হাতে জমাতে পারেননি সাব্বির।

ক্যাচ ছাড়লেন মাহমুদউল্লাহ:  ইনিংসের চতুর্থ ও নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেতে পারতেন মেহেদী হাসান মিরাজ। তার অফ স্টাম্পের বাইরের বল জিত রাভালের ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় দ্বিতীয় স্লিপে দাঁড়ানো মাহমুদউল্লাহর কাছে। কিন্তু নিচু হওয়া বলটি তালুবন্দি করতে ব্যর্থ হন মাহমুদউল্লাহ। বল তার হাত ফসকে বেরিয়ে যায়। ব্যক্তিগত ২ রানে জীবন পান রাভাল।



তাসকিনকে দিয়ে আক্রমণ শুরু: ওয়েলিংটন টেস্টে বাংলাদেশ বোলিং আক্রমণ শুরু করেছিল স্পিন দিয়ে। অধিনায়ক মুশফিকুর রহিম নতুন বল তুলে দিয়েছিলেন অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের হাতে। ক্রাইস্টচার্চে অধিনায়ক তামিম ইকবাল নতুন বল তুলে দেন পেসার তাসকিন আহমেদের হাতে। অবশ্য অন্য প্রান্তে দ্বিতীয় ওভারেই আক্রমণে আনেন মিরাজকে।

এর আগে প্রথম দিনে বাংলাদেশ অলআউট হয় ২৮৯ রানে।

বাংলাদেশ প্রথম ইনিংস: ৮৪.৩ ওভারে ২৮৯ (তামিম ৫, সৌম্য ৮৬, মাহমুদউল্লাহ ১৯, সাকিব ৫৯, সাব্বির ৭, শান্ত ১৮, সোহান ৪৭, মিরাজ ১০, তাসকিন ৮, কামরুল ২, রুবেল ১৬*; বোল্ট ৪/৮৭, সাউদি ৫/৯৪, গ্র্যান্ডহোম ০/৫৮, ওয়াগনার ১/৪৪)।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/পরাগ /আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়