ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দ্বিতীয় বিশ্বযুদ্ধের খবর দেয়া সাংবাদিক হলিংঅর্থ আর নেই

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ১০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্বিতীয় বিশ্বযুদ্ধের খবর দেয়া সাংবাদিক হলিংঅর্থ আর নেই

আন্তর্জাতিক ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সংবাদটি সবার আগে যিনি দিয়েছিলেন সেই ব্রিটিশ সাংবাদিক ক্ল্যারে হলিংঅর্থ মারা গেছেন। ১০৫ বছর বয়সে হংকংয়ে মঙ্গলবার তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

১৯১১ সালে ইংল্যান্ডের লেইকস্টার শহরে জন্ম হলিংঅর্থের। ১৯৩৯ সালে পোল্যান্ডে জার্মানির আগ্রাসনের খবর  সবার আগে তিনি ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফকে দিয়েছিলেন। ওই সময় তিনি পোল্যান্ড থেকে জার্মানি সফর করছিলেন। জার্মান সেনাদের পোলিশ সীমান্ত গুড়িয়ে দেয়ার বিষয়টি সাংবাদিকদের মধ্যে প্রথম তার নজরে আসে। ডেইলি টেলিগ্রাফে সংবাদটির শিরোণাম ছিল ‘ ১ হাজার ট্যাংক গুড়িয়ে দিয়েছে পোলিশ সীমান্ত। দশম ডিভিসন পাল্টা হামলা চালাতে প্রস্তুত।’ তবে ওই খবরটি হলিংঅর্থের নামে প্রকাশিত হয়নি। কারণ ওই সময় সংবাদপত্রগুলোতে সাংবাদিকদের নিজের নামে সংবাদ প্রকাশ না করার চর্চা ছিল। তিনদিন পর নাৎসি বাহিনীর আগ্রাসনের বিষয়ে বিশেষ খবর পাঠান হলিংঅর্থ।

১৯৯৪ সালে জেমস ক্যামেরন সম্মাননা পান হলিংঅর্থ। ১৯৯৯ সালে তাকে ‘হোয়াট দ্য পেপারস সে’ আজীবন সম্মাননা দেয়া হয়। ১৯৭০ সালে বেইজিংয়ে ছিল হলিংঅর্থের শেষ কর্মস্থল। জীবনের শেষ চারটি দশক তিনি হংকংয়ে বসবাস করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়