ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দ্বিপাক্ষিক বিনিয়োগ সুরক্ষা চুক্তি স্বাক্ষর করবে জর্ডান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্বিপাক্ষিক বিনিয়োগ সুরক্ষা চুক্তি স্বাক্ষর করবে জর্ডান

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের কাছে রাষ্ট্রীয় পর্যায়ে (স্টেট-টু-স্টেট) চুক্তির মাধ্যমে ফসফরিক এসিড ও রক ফসফেট বিক্রির জন্য প্রস্তাব দিয়েছেন জর্ডানের বাণিজ্য ও শিল্পমন্ত্রী প্রকৌশলী জারুব কুদাহ।

এছাড়াও দুদেশের মধ্যে বিনিয়োগ সম্পর্ক জোরদারে দ্বিপাক্ষিক বিনিয়োগ সুরক্ষা চুক্তি স্বাক্ষরের বিষয়েও আগ্রহ প্রকাশ করেন বলে বুধবার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জর্ডান সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে জারুব কুদাহ বৈঠককালে প্রকৌশলী জারুব কুদাহ এ প্রস্তাব দেন। বৈঠকে জর্ডানের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে আমির হোসেন আমু বলেন, উচ্চ গুণগতমানের কারণে বাংলাদেশে এ সারের ব্যাপক চাহিদা রয়েছে। বাংলাদেশ প্রতিবছর জর্ডান থেকে দেড় লাখ মেট্রিক টনেরও বেশি রক ফসফেট আমদানি করছে। রাষ্ট্রীয় চুক্তির আওতায় জর্ডান থেকে রক ফসফেট আমদানির বিষয়ে বাংলাদেশও সম্মত রয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রায় দেড় লাখ জনশক্তি জর্ডানে কাজ করছে। এ জনশক্তি জর্ডানের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি বাংলাদেশ থেকে আরো জনশক্তি আমদানির জন্য জর্ডানি মন্ত্রীকে আহ্বান জানান।

এছাড়াও জর্ডানে আম্মান চেম্বার অব ইন্ডাস্ট্রির নেতাদের সঙ্গে বৈঠকে বাংলাদেশ ও জর্ডানের যৌথ বিনিয়োগে টিএসপি সার কারখানা স্থাপনের প্রস্তাব দেন। এ সার কারখানায় উৎপাদিত সব সার বাংলাদেশ ক্রয় করবে বলেও তিনি উল্লেখ করেন।

পরে জর্ডান ফসফেট মাইনস কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ জর্ডান থেকে গুণগতমানের এসব রক ফসফেট ও ফসফরিক এসিড আমদানির জন্য দীর্ঘ মেয়াদি চুক্তি করতে আগ্রহী। বাংলাদেশের আইন মন্ত্রণালয় এবং মন্ত্রিসভার অনুমোদনের পর এ বিষয়ে শিগগিরই একটি চুক্তি করা হবে বলেও জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়