ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ধর্ষণের মিথ্যা মামলায় নারীর সাজা

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধর্ষণের মিথ্যা মামলায় নারীর সাজা

নিজস্ব  প্রতিবেদক : ধর্ষণের চেষ্টার অভিযোগ এনে মিথ্যা মামলা করেছিলেন এক নারী।

সেই মামলার জেরে উল্টো ওই নারীকে কারাদণ্ড দিয়েছেন আদালত। ধর্ষণ চেষ্টার মিথ্যা মামলা করার অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই নারীকে ১ বছরের কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড করেছেন আদালত। অর্থদণ্ড আনাদায়ে আরো ১ মাসের কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে।

রোববার ঢাকার ৫ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক তানজীনা ইসমাইল এই রায় ঘোষণা করেন।

দণ্ডিত ওই নারী ফিরোজা বেগম ফিরু। ঢাকা জেলার দোহার থানার পূর্ব লটাখোলা গ্রামের মৃত মো. নূরুল ইসলামের স্ত্রী। তবে রায়ের পর ওই নারী আপিলের শর্তে জামিনের প্রার্থনা করলে বিচারক তা মঞ্জুর করেন।

ওই ট্রাইব্যুনালের স্পেশাল পিপি আলী আসগর স্বপন বলেন, ‘মিথ্যা মামলার জন্য সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। বিজ্ঞ আদালত ১ বছরের কারাদণ্ড দিয়েছেন।’

জানা গেছে, ২০১২ সালের ১৮ মার্চ দণ্ডিত ওই নারী ঢাকা জেলার দোহার থানার উত্তর লটাখোলা গ্রামের নারায়ণ দাসের পাকা ভবনের পেছনে ধষর্ণের চেষ্টার অভিযোগে ২০১২ সালের এপ্রিল মাসে উপরি উক্ত ট্রাইব্যুনালে মামলাটি করেন। মামলায় ঢাকা জেলার দোহার থানার পূর্ব লটাখোলা গ্রামের মৃত মোহন ব্যাপারীর ছেলে গিয়াস উদ্দিন গোপাল, একই গ্রামের মৃত গেদু ফকিরের ছেলে মিন্টু এবং মৃত মনসুর আলীর ছেলে আলমকে আসামি করা হয়। মামলাটি ট্রাইব্যুনালের নির্দেশে দোহার থানা ৪(৪)১২ নম্বর এজাহার হিসেবে গ্রহণ করে।

পরে তদন্ত শেষে পুলিশ ‘মিথ্যা মামলা’ উল্লেখ করে আসামিদের অব্যাহতির আবেদন করে ২০১২ সালের ২০ মে ট্রাইব্যুনালে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে। একই সঙ্গে নারীর বিরুদ্ধে মিথ্যা মামলার জন্য ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়। প্রতিবেদনে তদন্ত কর্মকর্তা আসামিদের সঙ্গে জমিজমা নিয়ে বিরোধের জের ধরে ওই নারী মিথ্যা মামলা করেছেন বলে উল্লেখ করেন। ওই বছর ১৬ জুলাই ট্রাইব্যুনাল প্রতিবেদন গ্রহণের পর আসামিরা ওই নারীর বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১৭ ধারা মতে একটি মামলা করেন। মিথ্যা মামলা দিয়ে ক্ষতি সাধনের অভিযোগে রোববার বিচারক কারাদণ্ডাদেশ দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/মামুন খান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়