ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ধলাই নদীর পানিতে ২৫ গ্রাম প্লাবিত

হোসাইন আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ২৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধলাই নদীর পানিতে ২৫ গ্রাম প্লাবিত

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর তিনটি পুরোনো ভাঙন দিয়ে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানি প্রবেশ করে ২৫টি গ্রাম প্লাবিত হয়েছে।

এতে গ্রামগুলির সহস্রাধিক কাঁচা-পাকা ঘরে পানি প্রবেশ করেছে। জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ।

এদিকে উপজেলার মুন্সীবাজার ইউনিয়নের কয়েকটি বিদ্যালয়ে পানি প্রবেশ করেছে। ফলে বাসুদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর জালালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রুপসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বাসুদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সঞ্জয় কান্তি দেব জানান, বিদ্যালয়ের আশপাশ জায়গা পানিতে প্লাবিত হয়ে পড়েছে। শিক্ষার্থীরা বিদ্যালয়ে প্রবেশ করতে পারছে না। এ অবস্থায় প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে। পানি না কমলে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না বলে তিনি জানান।

মুন্সীবাজার ইউনিয়নের ৮নং ওয়ার্ড ইউপি সদস্য নুরুজ্জামান জানান, শনিবার রাতে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ধলাই নদীর বাঁধের করিমপুর, গোপালনগর ও কোনাগাঁও এই তিনটি স্থান দিয়ে পানি প্রবেশ করতে থাকে। রোববার ভোর থেকে এলাকাবাসী নিয়ে স্বেচ্ছাশ্রমে করিমপুরের ভাঙন দিয়ে পানি প্রবেশ ঠেকাতে চেষ্টা করা হয়েছে।

তিনি জানান, পানি উন্নয়ন বোর্ডের গাফিলতির কারণে তিন দফা একই স্থান দিয়ে পানি প্রবেশ করেছে। পানি উন্নয়ন বোর্ড যথাসময়ে বাঁধের ভাঙন বন্ধ করলে এই অবস্থা তৈরী হত না।

এদিকে হঠাৎ করে পানি প্রবেশ করায় বোরো ধান ও আউশের বীজতলা পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। এতে করে কৃষকরা শঙ্কার মধ্যে আছেন। আর বাড়িঘরে পানি প্রবেশ করায় অনেকেই বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছেন। মৌলভীবাজার-কমলগঞ্জ সড়কের ওপর পানি ওঠে পড়ায় যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর চক্রবর্তী মুঠোফোনে জানান, বাঁধ মেরামতের প্রস্তুতির সময়ই পানি এসে প্রবেশ করেছে। স্থায়ীভাবে বাঁধ মেরামতের জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটি পাস হলে ব্লকের মাধ্যমে কাজ করা হবে।



রাইজিংবিডি/মৌলভীবাজার/ ২৩ এপ্রিল ২০১৭/হোসাইন আহমদ/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়