ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নকিয়ার নতুন স্মার্টফোন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ১৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নকিয়ার নতুন স্মার্টফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নকিয়ার নতুন স্মার্টফোন ‘এক্স ফাইভ’ বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে এইচএমডি গ্লোবাল। এটি নকিয়ার নচ ডিসপ্লে সম্পন্ন দ্বিতীয় স্মার্টফোন। চলতি বছরের মে মাসে নকিয়া তাদের নচ ডিসপ্লের প্রথম স্মার্টফোন ‘নকিয়া এক্স সিক্স’ বাজারে এনেছে।

নতুন ‘এক্স ফাইভ’ মডেলের স্মার্টফোনটি আরো উন্নত। ৫.৮৬ ইঞ্চি স্ক্রিনের ফোনটির ডিসপ্লে রেশিও ১৯:৯ এবং এইচডি প্রযুক্তির। মিডিয়াটেক হেলিও পি৬০ ১২এনএম চিপসেটের এই স্মার্টফোনটি রয়েছে ৩ জিবি/৪ জিবি র‌্যাম, ৩২ জিবি/৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, ১৩ মেগাপিক্সেল + ৫ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩,০৬০ এমএএইচ ব্যাটারি।

ফোনটির উভয় পাশ পলিকার্বোনেট ফ্রেমের সঙ্গে গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে এবং নীল, সাদা এবং কালো- এই তিন রঙে পাওয়া যাবে। ফোনটি আধুনিক অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও চালিত।

‘এক্স ফাইভ’ স্মার্টফোনটি ১৯ জুলাই থেকে চীনের বাজারে উন্মুক্ত করা হবে। ৩ জিবি র‌্যাম + ৩২ জিবি রমের ভার্সনের স্মার্টফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯৯ ইয়ান এবং ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি রমের ভার্সনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৯৯ ইয়ান।

বিশ্বের অন্যান্য দেশে ‘নকিয়া এক্স ফাইভ’ স্মার্টফোনটি উন্মুক্ত হবে ‘নকিয়া ৫.১ প্লাস’ নামে। তবে কবে নাগাদ আন্তর্জাতিক বাজারে নকিয়ার নতুন এই স্মার্টফোনটি পাওয়া যাবে, সে ব্যাপারে এখনো কোনো তথ্য প্রকাশ করেনি নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল।

তথ্যসূত্র : অ্যান্ড্রয়েড অথোরিটি

আরো পড়ুন :



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়