ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেল বেক্সিমকো ফার্মা

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ১৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেল বেক্সিমকো ফার্মা

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছ থেকে মেটফরমিন হাইড্রোক্লোরাইড এক্সটেনডেড রিলিজ ট্যাবলেটের (৫০০ মিলিগ্রাম ও ৭৫০ মিলিগ্রাম) অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

 

রোববার কোম্পানির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী বছরের মাঝামাঝিতে ওষুধটি বাজারজাত শুরু হবে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস গত সপ্তাহে এ অনুমোদন পেয়েছে। ২০১৫ সালের জুনে ওরাল সলিড ডোসেজ ফ্যাসিলিটর অনুমোদনের পর এটা বেক্সিমকো ফার্মার তৃতীয় এএনডিএ বা জেনেরিক ওষুধ, যা ইউএস এফডিএর অনুমোদন পেল।

 

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ওষুধটি ব্রিস্টল মিয়ার্স স্কুইবের গ্লুকোফেজ এক্সআর ট্যাবলেট (৫০০ মিলিগ্রাম ও ৭৫০ মিলিগ্রাম) জেনেরিকের সমতুল্য, যা ডায়াবেটিস টাইপ টু মেলিটাস নিয়ন্ত্রণে ডায়েট এবং ব্যায়ামের সঙ্গে ভালো কাজ করে। আইএমএসের তথ্য অনুসারে, নভেম্বর ২০১৫ থেকে অক্টোবর ২০১৬ পর্যন্ত যুক্তরাষ্ট্রে গ্লুকোফেজ এক্সআর ট্যাবলেটের মোট বাজার ছিল ৯১৮ মিলিয়ন ইউএস ডলারের।

 

এ সম্পর্কে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, ‘ইউএস এফডিএর তৃতীয় পণ্য অনুমোদন লাভ করায় আমরা আনন্দিত। এর মাধ্যমে আমাদের নিজস্ব কর্মদক্ষতা, বিশেষ করে, এক্সটেনডেড রিলিজ ফরমুলেশনের ক্ষেত্রে আমাদের প্রতিযোগিতামূলক অবস্থান আবারও প্রমাণিত হয়েছে। ২০১৭ সালের মাঝামাঝি কোনো এক সময় এ পণ্য আমরা বাজারজাত শুরু করব।’

 

২০১৫ সালের জুনে বেক্সিমকো ফার্মা দেশের প্রথম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে ইউএস এফডিএর অনুমোদন লাভ করে। বেক্সিমকো ফার্মাই প্রথম দেশী কোম্পানি হিসেবে যুক্তরাষ্ট্রে প্রেসক্রিপশন ড্রাগ রপ্তানি শুরু করে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৬/আশরাফ/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়