ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নতুন সুবিধায় কোম্পানি, সমবায় ও এনজিও

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন সুবিধায় কোম্পানি, সমবায় ও এনজিও

অর্থনৈতিক প্রতিবেদক : কোম্পানি, সমবায় সমিতি ও এনজিওর ক্ষেত্রে উৎসে কর প্রদান এবং রিটার্ন দাখিলের জন্য আর একাধিক কর অঞ্চলে যেতে হবে না।

করদাতাদের সুবিধার কথা বিবেচনায় নিয়ে উৎসে কর ব্যবস্থাপনাকে আরো সহজ করার জন্য নতুন অধিক্ষেত্র আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নতুন আদেশ অনুযায়ী কোনো কোম্পানি বা সমবায় সমিতি বা এনজিও কর্তৃক উৎসে কর্তিত বা সংগৃহীত কর তাদের নির্ধারিত কর অঞ্চল বা ইউনিটের অনুকূলে সরকারি কোষাগারে জমা এবং উৎসে করের রিটার্নও দাখিল করতে পারবে।

এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, সম্মানিত করদাতাদের হয়রানি রোধ করতে এনবিআর কাজ করে যাচ্ছে। উৎসে কর রাজস্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। উৎসে করের অধিক্ষেত্র সংশোধনের মাধ্যমে কোম্পানি, সমবায় সমিতি ও এনজিও করদাতারা আরো সহজভাবে কর পরিশোধের সুযোগ পাবে।’

এনবিআর সূত্র আরো জানায়, করদাতারা যাতে আরো সহজে কর পরিপালন করতে পারেন সেজন্য জাতীয় রাজস্ব বোর্ড নিয়মিত কর ব্যবস্থাপনা সংস্কারের মাধ্যমে কর ব্যবস্থাকে অধিকতর সহজ, আধুনিক ও যুগোপযোগী করে যাচ্ছে। এর অংশ হিসেবে কোম্পানি, সমবায় সমিতি ও এনজিওর উৎসে করের অধিক্ষেত্র সংশোধন করা হয়েছে।

আগে কোনো কোম্পানি বা কোনো সমবায় সমিতি বা এনজিও কর্তৃক বিভিন্ন খাতে উৎসে কর্তিত বা সংগৃহীত কর  একাধিক কর অঞ্চল বা ইউনিটের কোডে সরকারি কোষাগারে জমা করতে হতো। এছাড়াও একটি কোম্পানিকে উৎসে কর পরিপালনের জন্য একাধিক কর অঞ্চল বা ইউনিটে রিপোর্ট করতে হতো। ফলে কোম্পানিসমূহ কর পরিপালনে অসুবিধার সম্মুখীন হতো। তাই করদাতাদের সুবিধার্থে উৎসে কর ব্যবস্থাপনাকে আরো সহজ করার জন্য নতুন অধিক্ষেত্র আদেশ জারি করা হয়েছে।

নতুন আদেশ অনুযায়ী কোনো কোম্পানি বা কোনো সমবায় সমিতি বা এনজিও কর্তৃক উৎসে কর্তিত বা সংগৃহীত কর তাদের কর নির্ধারণ যে কর অঞ্চল বা ইউনিটের অধিক্ষেত্রাধীন সে কর অঞ্চল বা ইউনিটের অনুকূলে সরকারি কোষাগারে জমা এবং উৎসে করের রিটার্নও সংশ্লিষ্ট কর অঞ্চলের দাখিল করতে পারবে। নতুন অধিক্ষেত্র আদেশটি বাংলাদেশের ব্যবসা পরিচালনা সহজীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়