ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নদী ও কৃষিজমি রক্ষায় অভিযান : ড্রেজার, লরি ও এস্কেভেটর জব্দ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ১৫ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নদী ও কৃষিজমি রক্ষায় অভিযান : ড্রেজার, লরি ও এস্কেভেটর জব্দ

নিজস্ব প্রতিবেদক : প্রায় ৪ বিঘা ফসলি জমিতে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে ১০-১২ মিটার গভীর করে মাটি কেটে জনবসতি এবং পরিবেশ ধংসের অভিযোগে অভিযান চালানো হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নির্দেশনায় মঙ্গলবার নরসিংদী জেলা পলাশ উপজেলা ডাঙ্গা ইউনিয়নের ভিবিন্দা গ্রামে এ অভিযান চালায় উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ভাস্কর দেবনাথের নেতৃত্বে ওই অভিযানে কৃষিজমি ধ্বংসের তৎপরতা বন্ধ করে দেওয়া হয় এবং বেআইনিভাবে ব্যবহৃত তিনটি এস্কেভেটর ও একটি লরি জব্দ করা হয়েছে।

দুদক জানায়, দুদকের নির্দেশে জব্দকৃত এস্কেভেটর মেশিন দিয়েই উক্ত ফসলি জমি পুনরায় ভরাট করছে উপজেলা প্রশাসন। যারা এ কার্যক্রমে জড়িত তাদের চিহিৃত করে থানায় মামলা করার প্রস্তুতি চলছে। স্থানীয় গ্রামবাসীরা এ অভিযানকে স্বাগত জানিয়েছেন।

অন্যদিকে, ঢাকা জেলার ধামরাই উপজেলার বংশী নদীতে অবৈধ ড্রেজার বসিয়ে জনবসতি এবং পরিবেশ ধংসের অভিযোগে সেখানেও অভিযান চালানো হয়েছে।

এ বিষয়ে দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন ‘নদ-নদী, জমি ও পরিবেশের অবৈধ দখল ও দূষণের সঙ্গে দুর্নীতি সরাসরি সম্পৃক্ত। তাই দুদক এ অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছে।’

তিনি বলেন, ‘ফসলি জমি ও পরিবেশ রক্ষা না হলে উন্নয়ন ধ্বংস হয়ে যাবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৯/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়