ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নবাগত পানামার মুখোমুখি ইংল্যান্ড

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০১, ২৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নবাগত পানামার মুখোমুখি ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : ১৯৬৬ বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। ঘরের মাঠে সেবার পশ্চিম জার্মানিকে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। ফুটবল ইতিহাসে ওই একবারই শিরোপা জিতেছে আধুনিক ফুটবলের জনক ইংল্যান্ড। এরপর আর তারা ফাইনাল খেলতে পারেনি। একবার খেলেছে সেমিফাইনাল। দু্ইবার খেলেছে কোয়ার্টার ফাইনাল। ২০১৪ বিশ্বকাপে বিদায় নিয়েছে গ্রুপপর্ব থেকেই।

এবার অবশ্য অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে ইংল্যান্ডকে। ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা সেরা পারফরমারদের সমন্বয়ে দুর্দান্ত একটি দল তারা। কিন্তু ‘জি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে তিউনেসিয়া তাদের কঠিন পরীক্ষাই নিয়েছে। অধিনায়ক হ্যারি কেন জোড়া গোল করে শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছেন। আজ আবার তারা মাঠে নামছে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় তাদের প্রতিপক্ষ নবাগত পানামা। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টিভি, নাগরিক টিভি ও সনি টেন-২। 

বিশ্বকাপে পানামা তাদের প্রথম ম্যাচ খেলেছে বেলজিয়ামের বিপক্ষে। আইসল্যান্ডের মতো রূপকথার জন্ম দিতে চেয়েও তারা পারেনি। হার মেনেছে ৩-০ ব্যবধানে। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে আজ যে তাদের জিততেই হবে। অন্যদিকে দ্বিতীয় রাউন্ডে নিশ্চিত করতে হলে ইংল্যান্ডেরও আজ জয় প্রয়োজন।
 


অবশ্য পানামার বিপক্ষে ইংল্যান্ডের খেলার কোনো নজির নেই। একেবারে অচেনা প্রতিপক্ষ তারা। অবশ্য বিশ্বকাপে এমন অচেনা প্রতিপক্ষের বিপক্ষে খেলার ভুরি ভুরি রেকর্ড আছে ইংলিশদের। পানামার আগে আরো ৩৭টি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের মুখোমুখি হয়েছে তারা। তার মধ্যে জয় পেয়েছে ৩২ ম্যাচে। হেরেছে ৫টিতে। প্রথম দেখায় তাদের হারিয়ে দেওয়ার কৃতিত্ব দেখিয়েছে যুক্তরাষ্ট্র, স্পেন, উরুগুয়ে, হাঙ্গেরি ও ইতালি। পানামাও কী পারবে তাদের পথ ধরে এগিয়ে যেতে? অবশ্য শক্তিমত্তার এগিয়ে থাকা আর তারকা খেলোয়াড়ে ঠাসা ইংল্যান্ডের বিপক্ষে পানামার জয়ের পক্ষে বাজি ধরার মতো লোক হয়তো খুঁজে পাওয়া যাবে না।

আজকের ম্যাচে জয় পেলে ১২ বছর পর বিশ্বকাপে টানা দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিতে সক্ষম হবে কেন-স্টার্লিংরা। এর আগে ১৯৮২ ও সবশেষ ২০০৬ বিশ্বকাপে তারা টানা দুই ম্যাচে জিতেছিল। ২০১০ বিশ্বকাপে শেষ ষোলোর গন্ডি পেরোতে পারেনি। আর ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে তারা বিদায় নিয়েছে গ্রুপপর্ব থেকেই। এবার গ্রুপপর্ব পেরুতে পারবে তো ইংলিশরা? সেটা জানতে অপেক্ষা করতে হবে রাত পর্যন্ত।




রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়