ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নবীনগর-গাবতলী রুটে বাস সেবায় ‘কত দূর’ অ্যাপ

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ১৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নবীনগর-গাবতলী রুটে বাস সেবায় ‘কত দূর’ অ্যাপ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যুগে পা রেখেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন-বিআরটিসি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ -ডিটিসিএ।

গণপরিবহন নিয়ে যাত্রীদের সব দুশ্চিন্তা দূর করতে ‘কত দূর’ নামে মোবাইল অ্যাপ চালু করেছে বিআরটিসি। দেশের অন্যতম শীর্ষস্থানীয় আইটি প্রতিষ্ঠান ‘বিজনেস অটোমেশন লিমিটেড’ ও ‘আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস’ এর মোবাইলফোন ভিত্তিক বিশেষ অ্যাপ ‘কত দূর’ এর উদ্বোধন হলো আজ নবীনগর–গাবতলী বাস রুটের জন্য।

আব্দুল্লাহপুর-মতিঝিল এবং নবীনগর–মতিঝিল রুটের সাফল্যের পর বিআরটিসি কর্তৃপক্ষ এবার নবীনগর–গাবতলী বাস রুটেও এই মোবাইল অ্যাপ সেবা চালু করেছে।

গাবতলী বিআরটিসি বাস ডিপোতে এর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরূল ইসলাম, ডিটিসির নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদ এবং বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভুঁইয়া।

এই মোবাইল অ্যাপ ঢাকা মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য। এই অ্যাপের সাহায্যে সাধারণ মানুষ বিভিন্ন বাসগুলোর সেই মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যেকেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোন বাস-স্টপের দিকে আসা বাসগুলোর প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন। ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিল গামী এবং নবীনগর থেকে গাবতলীগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।

‘কত দূর’ অ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তী বাসে কেমন যাত্রী রয়েছেন, সেই সঙ্গে বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীগণ জানতে পারবেন। এছাড়া সামনের বা পিছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে অ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।

এছাড়া ‘কত দূর’ অ্যাপটির মাধ্যমে দেখা যাবে বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন সেসব চিত্র। সেই সঙ্গে গন্তব্যে পৌঁছাতে কেমন সময় লাগবে, তার সম্ভাব্য একটি ধারণা পাবে বাস থেকেই।

‘কত দূর’ অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভুঁইয়া তাদের বক্তব্যে বলেন, ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যে যাত্রা শুরু হয়েছে, তা অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে, বিআরটিসি দ্রুততম সমযের মধ্যে আগামী দিনগুলোতে বিআরটিসির অন্যান্য রুট ও বাসগুলোতেও পর্যায়ক্রমে প্রযুক্তির নিত্য নতুন ব্যবহার যুক্ত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান, পরিচালক বজলুল হক বিশ্বাস ও শোয়েব আহমেদ মাসুদ এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়