ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নষ্ট ফোনে বাঁচবে রেইন ফরেস্ট

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ২৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নষ্ট ফোনে বাঁচবে রেইন ফরেস্ট

মো. রায়হান কবির : প্রতিদিন কত শত ফোন যে বাতিলের তালিকায় যাচ্ছে তার কি কোনো হিসাব আছে? আর এই বাতিল ফোন রিসাইকেল বা সঠিক উপায়ে ধ্বংস করাও এক বিশাল ঝক্কির ব্যাপার।

কিন্তু আপনি জানেন কি, এই নষ্ট ফোনই বাঁচাবে প্রকৃতি! বাঁচাবে অবৈধ গাছ কাটা বা রুখবে পরিবেশ দূষণ। কিন্তু কিভাবে? খুব স্বাভাবিক, একেকটা ফোন একেকটা কম্পিউটারের মতো ডিভাইস হিসেবে কাজ করবে। অর্থাৎ নষ্ট ফেলে দেয়া মোবাইলকে নতুন ডিভাইসে রুপ দিয়ে একে সিগন্যালের কাজে ব্যবহার করা হবে।

এর ফলে রেইন ফরেস্টের কোনো গাছ যদি কেউ অবৈধ ভাবে কাটতে যায়, তবে সেই গাছে বা তার আশেপাশের গাছে লাগানো নষ্ট মোবাইলের ডিভাইস বার্তা পৌঁছাবে, তাও একেবারে সঙ্গে সঙ্গে। যাকে বলা হয়, রিয়েল টাইম। তাছাড়া কেউ বনের ভেতরের পরিবেশ যদি দূষণ করে বা এর ভেতরের মেঠোপথে ধুলা অতিরিক্ত ওড়ালেও এটা বার্তা দিবে।

সবচেয়ে বড় কথা এই তথ্য বিশ্বের যে কেউ যেকোনো প্রান্তে বসে পেতে পারে। ফলে বনবিভাবের জন্য এটা আরো সহজ হল। কেউ বনের ভেতরে চুপিসারে গাছা কাটা কিংবা অন্যকোনো অবৈধ কাজ করলে তার বার্তা সহজেই পৌঁছে যাবে সংশ্লিষ্ট দপ্তরে। আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান রেইন ফরেস্ট কানেকশন এই গুরু দায়িত্ব নিয়েছে। তাদের ভাষায় এখন থেকে গাছও কথা বলবে। গাছ সুদূর সুমাত্রা থেকে আপনাকে বলবে বাঁচাও! যেমনটা আপনি নিজে বিপদে পড়লে বলেন।

রেইন ফরেস্ট কানেকশন বর্তমানে সুমাত্রায় তাদের পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করছে। কিন্তু খুব শীগগির তারা আফ্রিকা, ইন্দোনেশিয়া এবং অ্যামাজনে কাজ শুরু করবে। রেইন ফরেস্ট কানেকশনের তথ্যমতে, শুধু আমেরিকাতেই প্রতি বছর দেড় কোটি ফোন নষ্ট হিসেবে ফেলে দেয়া হয়। তারা এই ফেলে দেয়া ফোন সংগ্রহ করে ডিভাইসে রুপ দেয়ায় খরচ অনেক সাশ্রয় হচ্ছে। একই সঙ্গে প্রকৃতি দুইভাবে উপকৃত হচ্ছে। এক, নষ্ট ফোনগুলো প্রকৃতিতে মিশে গিয়ে দূষণের সৃষ্টি করতে পারতো। দুই, তারা গাছ কাটা রক্ষা করে প্রকৃতি থেকে কার্বন ডাই অক্সাইড শোষণে সহায়তা করছে।

এ ধরনের প্রযুক্তি যদি আমাদের দেশের বন রক্ষায় ব্যবহার করা যায় তাহলে খুবই উপকার হতো। পৃথিবীর অন্যান্য দেশ তাদের বনভূমি রক্ষায় যথেষ্ট সচেতন। আমাদের দেশে এই ধরনের সচেতনতার অভাব রয়েছে। তাই সরকারি উদ্যোগে যদি বনভূমি রক্ষায় এমন প্রচেষ্টা নেয়া হয় তবে প্রকৃতি যেমন রক্ষা পাবে, তেমনি এর সুফল উপভোগ করবে এদেশের মানুষও।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়