ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

না ফেরার দেশে রুমা গুহঠাকুরতা

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৮, ৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
না ফেরার দেশে রুমা গুহঠাকুরতা

রুমা গুহঠাকুরতা

বিনোদন ডেস্ক: ভারতীয় বাংলা সিনেমার বর্ষীয়ান অভিনেত্রী ও সংগীতশিল্পী রুমা গুহঠাকুরতা মারা গেছেন। এশিয়ানেট নিউজ এ তথ্য জানিয়েছে।

তার বয়স হয়েছিল ৮৪ বছর। আজ সোমবার বালিগঞ্জ প্লেসের বাড়িতে এ অভিনেত্রীর মৃত্যু হয়েছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। গত দুদিন ধরেই তার শারীরিক অবনতি হয়। গতকাল সন্ধ্যার পর থেকে অবস্থা আরো খারাপ হতে থাকে। বাড়ির সদস্যদের নিজের অস্বস্তির কথা জানিয়েছিলেনও তিনি। রাতে ঘুম আসছে না বলেও জানান। আজ সকালে তাকে ঘুম থেকে ডাকতে গিয়ে পরিচারিকা দেখেন, তিনি সাড়া দিচ্ছেন না। তার পরেই চিকিৎসককে খবর দেয়া হলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়।

রুমা গুহঠাকুরতার আরেক পরিচয় তিনি কিংবদন্তি সংগীতশিল্পী কিশোর কুমারের স্ত্রী। ১৯৫১ সালে তাদের বিয়ে হয়। তাদের সন্তান অমিত কুমারও সংগীত জগতের জনপ্রিয় তারকা। তবে পরবর্তী সময়ে কিশোর কুমারের সঙ্গে রুমার বিচ্ছেদ হয়। বিচ্ছেদের পর অরূপ গুহঠাকুরতাকে বিয়ে করেন রুমা।

ছেলে অমিত কুমার কলকাতায় ফিরলে আজ সন্ধ্যায় তার শেষকৃত্য সম্পন্ন হবে।

১৯৪৪ সালে হিন্দি সিনেমা জোয়ার ভাটা দিয়ে রুমা গুহঠাকুরতার অভিনয় জগতে পথ চলা শুরু। ১৯৫৯ সালে পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট সিনেমার মাধ্যমে ভারতীয় বাংলা সিনেমায় পা রাখেন। ১৯৬২ সত্যজিৎ রায়ের অভিযান সিনেমাতে অভিনয় করেছেন রুমা গুহঠাকুরতা। এছাড়া তার উল্লেখ্যযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে— গঙ্গা, নির্জন সৈকতে, পলাতক, বালিকা বধূ, অ্যান্টনি ফিরিঙ্গি, বাঘিনী, দাদার কীর্তি, ৩৬ চৌরঙ্গি লেন, অমৃত কুণ্ডের সন্ধানে, আক্রোশ, গণশত্রু, হুইল চেয়ার ইত্যাদি। দ্য নেমসেক সিনেমায় তাকে সর্বশেষ পর্দায় দেখা গেছে।

অভিনয়ের পাশাপাশি বেশকিছু সিনেমাতে প্লেব্যাকও করেছেন রুমা গুহঠাকুরতা। তাই সংগীতশিল্পী হিসেবেও তিনি বেশ শ্রোতাপ্রিয়।



রাইজিংবিডি/ঢাকা/৩ জুন ২০১৯/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়