ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৩, ১৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’

ছাইফুল ইসলাম মাছুম : প্রাচীন ও শক্তিশালী শিল্পমাধ্যম মূকাভিনয়। ২০১১ সালে ২৭ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগানধারী মূকাভিনয়ের সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন’ প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব-২০১৭।

১৭-১৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে থাকবে উৎসবের মূল আয়োজন। এছাড়াও শহীদ মিনার, কার্জন হল, কলাভবন, শাহবাগ সহ পুরো ক্যাম্পাসজুড়েই থাকবে স্ট্রিট শো সহ নানা কর্মসূচি। তিন দিনের আয়োজনে একই সঙ্গে থাকছে মূকাভিনয়ের ওপর কর্মশালা, সেমিনার, স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিযে মূকাভিনয় প্রতিযোগিতা এবং পোস্টার প্রদর্শনী।

আগামী ১৭ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায় এই উৎসবের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য় অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এর পরে শুরু হবে মূল অনুষ্ঠান। ১৯ এপ্রিল রাত ১০টায় অংশগ্রহণকারী দল এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপ্ত হবে প্রথমবারের মতো আয়োজিত এই আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব।

আন্তর্জাতিক এই উৎসবে অংশগ্রহণ করতে যাচ্ছে জাপান, শ্রীলংকা, ভারত, নেপাল। এছাড়াও বাংলাদেশে মূকাভিনয় চর্চারত ১০টি দলসহ সর্বমোট ১৫টি মূকাভিনয় দল অংশ নিচ্ছে।

দেশের ইতিহাসে এই প্রথমবারের মতো আন্তর্জাতিক মূকাভিনয় উৎসবের আয়োজন সম্পর্কে বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ও আয়োজক সংগঠনের মডারেটর ড. ফাদার তপন ডি রোজারিও বলেন, ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন মাত্র ৬ বছরের যাত্রায় অনেক গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে। দেশের বিভিন্ন স্থানে অনেক প্রদর্শনী করে সুনাম কুড়িয়েছে এবং বিদেশে গিয়েও পুরস্কার জিতে এনেছে। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক এই উৎসব। এর মাধ্যমে আমরা বিশ্বের কাছে গুরুত্বপূর্ণ এই শিল্পে আমাদের দক্ষতা ও সমৃদ্ধি তুলে ধরার সুযোগ পাবো।’

ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা পরিচালক মীর লোকমান রাইজিংবিডিকে বলেন, ‘ক্রিকেট যেমন ব্র্যান্ড হিসেবে বাংলাদেশকে সারা বিশ্বে তুলে ধরে, ঠিক সেভাবেই আগামীদিনে মূকাভিনয়ও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে তুলে ধরবে। সেই ক্ষেত্রে মাইম অ্যাকশনের আন্তর্জাতিক মূকভিনয় উৎসব-২০১৭ মাইলফলক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

মূকাভিনয় একটি স্বতন্ত্র শিল্প মাধ্যম। মূকাভিনয় হচ্ছে বিশেষ ঘটনা বা কাহিনিকে উপজীব্য করে ৩০ থেকে ৫০ মিনিট ব্যাপী অভিনয় উপস্থাপনের প্রক্রিয়া। ইংরেজি প্রতিশব্দ Mime বা মূকাভিনয় অর্থ হচ্ছে মুখে শব্দ না করে বা সংলাপ ব্যবহার না করে শারীরিক বিভিন্ন অঙ্গভঙ্গির মাধ্যমে মনের ভাব প্রকাশ করা।

আন্তর্জাতিক মূকাভিনয় উৎসবে টিকিট কেটে প্রবেশ করতে পারবে যে কেউ। টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ ও ১০০ টাকা। টিকিট পার্টনার হিসেবে আছে ticketchai.com। এছাড়া উৎসবের বিষয়ে কোনো কিছু জানতে ইমেইল করা যাবে [email protected] ঠিকানায়।





রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়