ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘নাগরিক হিসেবে আমাদের সচেতনতা বাড়ছে’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪১, ২৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নাগরিক হিসেবে আমাদের সচেতনতা বাড়ছে’

অর্থনৈতিক প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, নাগরিক হিসেবে আমাদের সচেতনতা বাড়ছে। বর্তমানে আমাদের প্রধান বিষয় হচ্ছে উন্নয়ন, আধুনিকায়ন, দারিদ্র্য দূরীকরণ।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, এই তিনটা থেকে বাদ দিয়ে যদি একটা রাখি, আমি প্রথম জায়গা দিব দারিদ্র্য দূরীকরণে। মানুষের খাবার পানির অভাব, স্বাস্থ্যসেবার অভাব, স্কুলের অভাব। সকল কিছুর মূলেই দারিদ্র্য। দারিদ্র্য ব্যক্তিগতভাবে ও জাতিগতভাবে। তাই আমরা আপনাদের আহ্বান জানাব, দারিদ্র্য দূরীকরণে একসাথে কাজ করার জন্য এবং যে বৈষম্য এখানে মাথাচাড়া দিয়ে উঠছে তা মোকাবিলা করব।

এম এ মান্নান বলেন, যে কাজগুলো সরকার করছে, যদি এসডিজি না থাকত, তাহলে কি এই কাজগুলো করতে হতো না? কাউকে আমরা পেছনে ফেলে যাব না। এসডিজির যে ১৭টি লক্ষ্য রয়েছে সেগুলোকে ভালোর দিকে নিয়ে যেতে হবে। আমাদের অনেকগুলো গ্যাপ আছে। সেগুলো পূরণে সরকার বেশকিছু পদক্ষেপ হাতে নিয়েছে। সমন্বয়ক নিয়োগ করা হয়েছে। কী অর্থের প্রয়োজন হতে পারে, তার হিসেব করা হয়েছে। এক ট্রিলিয়ন ডলালের মতো লাগবে ২০৩০ সাল পর্যন্ত এসডিজির হিসেবে।

তিনি বলেন, আমাদের প্রবৃদ্ধি হচ্ছে। এই প্রবৃদ্ধির মাত্রা আমাদের ধরে রাখতে হলে টিকে থাকতে হবে। জাতি হিসেবে আমাদের টিকে থাকা, ধারাবাহিকতা রক্ষা হবে কর্মের মাধ্যমে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখানে- এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশের আহ্বায়ক ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, সিপিডি নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়